স্বেচ্ছা-অবসর আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক, অনিশ্চিত ৩০ হাজার কর্মীর ভবিষ্যৎ

করোনা পরিস্থিতিতে খরচ কমানোর লক্ষ্য নিয়ে একের পর এক সংস্থা কর্মী ছাঁটাইয়ের রাস্তায় হাঁটছে। এমনকি সরকারি সংস্থাগুলিও পিছিয়ে নেই এই যাত্রায়। ২০২০ সাল শুরু হয়েছিল বিএসএনএলের স্বেচ্ছা-অবসর প্রকল্প দিয়ে। আর বছরের শেষে সেই একই প্রকল্পের পথে হাঁটতে চলেছে স্টেট ব্যাঙ্ক। ইতিমধ্যে তৈরি হয়ে গিয়েছে প্রকল্পের খসড়া। অপেক্ষা শুধু পরিচালনা পর্ষদের অনুমোদনের।

খসরা অনুযায়ী বলা হয়েছে, যে সমস্ত কর্মী ২৫ বছরের বেশি সময় ধরে এই ব্যাঙ্কের সঙ্গে যুক্ত অথবা যাঁদের বয়স ৫৫ বছরের বেশি, তাঁরাই এই প্রকল্পের মধ্যে পড়বেন। আর এই হিসাব অনুযায়ী ব্যাঙ্কের ৩০১৯০ জন কর্মী ভিআরএসের জন্য বিবেচিত হবেন। ১ ডিসেম্বরের মধ্যেই তাঁদের কর্মক্ষেত্রে অব্যাহতি দেওয়া হতে পারে। অবশ্য এক্স-গ্রাসিয়া হিসাবে তাঁরা চাকরির বাড়তি মেয়াদের ৫০ শতাংশ বেতন পাবেন, কিন্তু সেটা চলতি বেতনের ১৮ মাসের বেশি হবে না কোনোভাবেই। ব্যাঙ্ক কর্তৃপক্ষের কথায়, এই প্রকল্পের মাধ্যমে ১৬৬৩ কোটিরও কিছু বেশি টাকা সাশ্রয় করতে পারবেন তাঁরা।

স্টেট ব্যাঙ্কের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন কর্মী সংগঠনগুলি। তাঁদের মতে, করোনা পরিস্থিতিতে যখন অর্থনৈতিক অনিশ্চয়তা গ্রাস করেছে গোটা দেশকেই, তখন এভাবে কর্মক্ষেত্রে অব্যাহতি দিলে কর্মীদের ব্যক্তিগত জীবনে চাপ পড়বে। পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও কর্মীনিয়োগ প্রক্রিয়া থমকে আছে। সরকারি-বেসরকারি সমস্ত ক্ষেত্রেই কর্মী নিয়োগ বন্ধ এবং কর্মী ছাঁটাই দেশের বেকারত্বের চেহারাকে ভয়ানক করে তুলেছে।

ব্যাঙ্ক কর্তৃপক্ষ অবশ্য জানিয়ে দিয়েছে,‌ এই পরিস্থিতিতে কর্মী সংখ্যা না কমিয়ে কোনো উপায় নেই। যদিও প্রত্যেক কর্মীকেই যথাযথভাবে পেনশন, গ্র্যাচুইটি এবং স্বাস্থ্য পরিষেবা দেওয়া হবে। এরপর ২ বছরের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হলে তাঁরা কর্মক্ষেত্রে ফিরে আসতেও পারেন। কিন্তু আপাতত এছাড়া উপায় নেই।

আরও পড়ুন
রেলের লিনেন পরিষেবা বন্ধ হতে পারে স্থায়ীভাবে, আবারও কর্মীছাঁটাই-এর সম্ভাবনা

স্টেট ব্যাঙ্কের মোট কর্মীর সংখ্যা ২.৪৯ লক্ষ। তার মধ্যে ৩০ হাজার কর্মীকেই এভাবে কাজে অব্যাহতি দেওয়া হলে সেটা বেশ কঠিন সিদ্ধান্ত হবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। বর্তমান পরিস্থিতিতে কর্মী ছাঁটাই না করে অর্থনীতিকে সামাল দেওয়ার অন্য কোনো রাস্তা আছে কিনা, সেটাই এখন প্রত্যেকের চিন্তার বিষয়।

আরও পড়ুন
কর্মী ছাঁটাই-এর পর বেতনেও কোপ করোনার, দেশের গড় বেতন বৃদ্ধি কমল ৫.১ শতাংশ

Powered by Froala Editor

আরও পড়ুন
কর্মীরা বেতনহীন মাসের পর মাস, সঙ্গে ছাঁটাইয়ের হুমকি; বিএসএনএলের বর্তমান পরিস্থিতির পিছনে কোন রাজনীতি?