মাত্র ৩ মিনিটের জুম কল, একসঙ্গে ৩৭০০ কর্মী ছাঁটাই উবেরে

কোভিড-১৯ এর সংক্রমণে ভেঙে পড়েছে অর্থনৈতিক শৃঙ্খলও। চরম অর্থনীতির মন্দার সম্মুখীন গোটা পৃথিবী। তাই কর্মসংস্থাগুলিতে চলছে যদৃচ্ছ কর্মীছাঁটাই। এবার ক্ষতি এড়াতে সেই পথেই হাঁটল অ্যাপ ক্যাব সংস্থা উবের। মাত্র তিন মিনিটের জুম কলে কাজ হারালেন ১৪ শতাংশ উবের কর্মী।

উবেরের ক্রেতা সুরক্ষা বিভাগের প্রধান রাফিন শাভেলিউ সম্প্রতি জুম অ্যাপের মাধ্যমে কনফারেন্সে ঘোষণা করেন এই বার্তা। ক্রেতা সুরক্ষায় কর্মরত ৩৫০০ জন কর্মীকে জানানো হয় এই কঠিন পদক্ষেপের কথা। এছাড়াও আরো বেশ কয়েকটি বিভাগের ২০০ কর্মীকেও দেওয়া হয় এই দুঃসংবাদ। কার্যত মহামারীর কারণে এই সংস্থার ব্যবসায়িক পরিধি প্রায় অর্ধেকে নেমে এসেছে। কাজেই এই মুহূর্তে ক্রেতা সুরক্ষায় কোনো কর্মী লাগবে না, তা স্পষ্টই জানিয়ে দেয় উবের কর্তৃপক্ষ।

কিছুদিন আগেই এই সংস্থার খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগ ‘উবের ইটস’ ঘোষণা করেছিল পাকাপাকিভাবে বন্ধ হয়ে যাওয়ার কথা। তাতে কাজ হারিয়েছিলেন প্রচুর মানুষ। তারপর এবার আবারো কর্মী ছাঁটাইয়ের শিকার হলেন উবের কর্মীরা। ২০২০-এর প্রথম তিনমাসে এই সংস্থা প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে। এছাড়া পরিবহণে গাড়ির পাশাপাশি বাইক ও স্কুটার সংযোজনের জন্য এই সংস্থা বিনিয়োগ করেছিল সাড়ে আট কোটি মার্কিন ডলার। লকডাউনের বাজারে অর্থনৈতিক মন্দায় তলিয়ে গেছে পুরো পরিকল্পনাই। তাই সংকটকালীন এই পরিস্থিতিতে ক্ষতি আটকানোই একমাত্র পাখির চোখ উবেরের।

এদিন ভিডিও কলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়, কর্মীদের সাধ্যমতো আর্থিক সাহায্য প্রদানের চেষ্টা করবে সংস্থা। কিন্তু এই প্যাকেজে কতটা সাহায্য মিলবে, তা এখনো অধরা। কর্মীদের একটি বড় অংশ বিনা নোটিসে কাজ হারানোয় ফেটে পড়েছেন রাগে। এই ঘটনায় কঠিন সমালোচনার মুখোমুখি উবেরও। মাত্র তিন মিনিটের কলে বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই কতটা যুক্তিযুক্ত, সে ব্যাপারে প্রশ্ন তো থেকেই যায়…