বিশ্বের প্রথম বেলুন বিশ্বকাপ, চ্যাম্পিয়ন হল কোন দেশ?

অনেকটা যেন জাগলিং। তবে বল নিয়ে নয়, বরং হাওয়া ভরা বেলুন নিয়ে এই খেলা। আঙুলের টোকায় বেলুনটিকে হাওয়ায় ভাসিয়ে রাখাটাই চ্যালেঞ্জ। কোনোক্রমে সেটি মাটি স্পর্শ করলেই আউট। ছোটোবেলায় তো বটেই, এমনকি বড়ো বয়সেও নিছক সময় কাটাতে এই খেলা কে না খেলেছে? কিন্তু এমন একটা খেলা পেশাদার ক্রীড়াজগতের অংশ হয়ে উঠতে পারে, তা বিশ্বাস করা খানিক দুষ্করই বটে। তবে এবার হল তেমনটাই। আয়োজিত হল বিশ্বের প্রথম বেলুন বিশ্বকাপ (Balloon World Cup)।

হ্যাঁ, ঠিকই পড়েছেন। বিশ্বকাপ। অতি-সাধারণ অথচ জনপ্রিয় এই খেলার মধ্যেও ভিন্নভাবে অনন্যতা তুলে ধরলেন জেরার্ড পিকে। সম্প্রতি ইন্টারনেট সেলিব্রিটি ইবাই লানোসের সঙ্গে জুটি বেঁধে এই অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছিলেন বার্সেলোনা স্প্যানিশ সেন্টার ব্যাক পিকে (Gerard Pique)। গত বৃহস্পতিবার এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন হয় স্পেনের তারাগোনায়। অংশ নিয়েছিলেন ৩২টি দেশের প্রতিযোগীরা। শেষ পর্যন্ত গতকাল ফাইনালে জয়ের হাসি হাসেন পেরুর ফ্রান্সেসকো দে লা ক্রুজ। প্রথম বেলুন বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে নাম তোলেন ইতিহাসের পাতায়।

কিন্তু হঠাৎ এমন একটা প্রতিযোগিতা আয়োজনের কারণ কী? সেই গল্পের অনুসন্ধান করতে গেলে যেতে হবে মার্কিন মুলুকে। তখন লকডাউন চলছে বিশ্বজুড়ে। যুক্তরাষ্ট্রের অন্যথা ছিল না তার। কিন্তু কতক্ষণ আর গৃহবন্দি থাকা যায়? আর পাঁচজনের মতো তাই নিছক বেলুন-লড়াইয়ের খেলায় মেতেছিলেন আমেরিকার অ্যারেনডন্ডো পরিবারের তিন ভাই— অ্যান্টোনিও, ইসাবেল এবং দিয়েগো। তবে শুধু চার দেওয়ালের মধ্যেই সীমিত ছিল না তাঁদের এই উদযাপন। বরং, তা ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন তাঁরা। সেই ভিডিও-ই আগুনের মতো ছড়িয়ে পড়েছিল ফেসবুক, টুইটার, টিকটকের মতো একাধিক প্ল্যাটফর্মে। রাতারাতি সংগ্রহ করে নিয়েছিল এক কোটি ভিউ। ভিডিওটি পৌঁছেছিল ফুটবল তারকা পিকের কাছেও। সেখান থেকেই তিনি চিন্তাভাবনা করেন টুর্নামেন্ট আয়োজনের।

পরবর্তীতে ইবাইয়ের সঙ্গে জুটি বেঁধেই আনুষ্ঠানিকভাবে এই খেলার নিয়মাবলি তৈরি করেন পিকে। ৮ মিটার বাই ৮ মিটারের কোর্টে আয়োজিত হয় এই খেলা। তার মাঝেই বাধা হিসাবে অবিন্যস্তভাবে ছড়িয়ে রাখা হয় বিভিন্ন ঘরোয়া আসবাব এবং আস্ত একটি মোটরগাড়ি। ফলত, এইসব চ্যালেঞ্জ টপকে পেশাদার জগতে এই খেলা খুব একটা সহজ নয়— তা বলা যায় হলফ করেই। 

আরও পড়ুন
আরবি ইতিহাসের ছোঁয়ায় সেজে উঠছে ২০২২ ফুটবল বিশ্বকাপের মঞ্চ

তবে এই প্রথম নয়, ইবাইয়ের সঙ্গে এর আগেও ক্রীড়াক্ষেত্রে একাধিক অভিনব উদ্যোগ নিয়েছিলেন পিকে। বিশ্বকাপের ধাঁচে ডেভিস কাপের ওভারহল-ও তাঁর মস্তিষ্কপ্রসূত। এবার আরও একবার ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে গোটা বিশ্বকে চমকে দিলেন তিনি। এখন দেখার, ফুটবলের ব্যালান-ডি’ওর-এর আদলে বেলুন-ডি’ওরও চালু হয় কিনা…

আরও পড়ুন
চাকরি নেই, ইঁটভাটায় দিনমজুরি করছেন ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার!

Powered by Froala Editor

আরও পড়ুন
বিশ্বকাপের প্রথম ম্যাচেই ঝকঝকে ৮৯, চ্যাপেল-বিতর্কে পাশে দাঁড়িয়েছেন সৌরভেরও

More From Author See More

Latest News See More