পুজোয় শিলিগুড়ির মহিলাদের নিরাপত্তার ব্যবস্থা করে দৃষ্টান্ত গড়ল ‘তেজস্বিনী’

দেখতে দেখতে কেটে গেল বাঙালির সবচেয়ে বড়ো উৎসবের দিনগুলো। পশ্চিমবঙ্গের সমস্ত শহরেই রাত অবধি ঘুরে প্রতিমা দর্শনে ব্যস্ত ছিলেন মানুষ। কিন্তু ইচ্ছা থাকলেও অনেকের পক্ষেই তা সম্ভব হয়ে ওঠে না। বিশেষ করে মহিলাদের পক্ষে। আজও বেশি রাতে মেয়েদের বাড়ির বাইরে থাকা সুরক্ষিত নয়, এমনটা মনে করেন অনেকেই। সব অভিযোগ হয়তো থানা পর্যন্ত পৌঁছায় না। কিন্তু প্রতি বছরই পুজোর সময় রাস্তায় কোনো না কোনো মহিলাকে হেনস্থার শিকার হতেই হয়। তবে এসবের মধ্যেও এবছর নিশ্চিন্তে রাতজেগে প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরেছেন শিলিগুড়ির (Siliguri) মহিলারা। কারণ তাঁদের নিরাপত্তার জন্য রাস্তায় হাজির ছিল শিলিগুড়ি মেট্রোপলিটান পুলিশের বিশেষ মহিলা বাহিনী, যার নাম তেজস্বিনী (Tejaswini)।

শিলিগুড়ি পৌর সংস্থার সাহায্য নিয়ে এই বাহিনী গড়ে তুলেছে শিলিগুড়ি মেট্রোপলিটান পুলিশ। অষ্টমীর দিন থেকেই রাত জেগে রাস্তায় টহল দিতে শুরু করেছেন বাহিনীর সদস্যারা। শুধুই উৎসবের দিনগুলিতে নয়, সারা বছরই দেখা যাবে তাঁদের। তবে অষ্টমীর দিন যেহেতু সবচেয়ে বেশি রাত পর্যন্ত বাইরে থাকতে চান সবাই, তাই সেদিন থেকেই যাত্রা শুরু করল তেজস্বিনী। তার আগে পুলিশ বিভাগের পক্ষ থেকে বিজ্ঞাপন দিয়ে সতর্ক করে দেওয়া হয়েছিল দুষ্কৃতীদের। বাহিনীর সদস্যাদের প্রত্যেকেই সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত। সেইসঙ্গে তাঁদের কাছে রয়েছে আধুনিক অস্ত্র থেকে শুরু করে দ্রুত যোগাযোগের জন্য অয়ারলেস কমিউনিকেশন ডিভাইস, সবই। আর শিলিগুড়ি পৌর সংস্থার পক্ষ থেকে দেওয়া হয়েছে মোট ২২টি দু-চাকার যান। এক একটি স্কুটারে দুজন করে সদস্যা চেপে ছড়িয়ে পড়েছেন শহরের নানাদিকে। আবার নিজেদের মধ্যে যোগাযোগ রেখেছেন ওয়্যারলেসের মাধ্যমে।

দুর্গাপুজো ছাড়াও কালীপুজোর দিনেও যথেষ্ট ভিড় হয় শিলিগুড়ির রাস্তায়। সেই সময়েও নানা অপ্রীতিকর ঘটনা ঘটে থাকে। তাছাড়া শিলিগুড়িকে ঘিরেই রয়েছে দার্জিলিং, ডুয়ার্স, কার্শিয়াং-এর মতো পর্যটনকেন্দ্র। ফলে পর্যটকদের ভিড়ও লেগে থাকে সারাবছর। এইসমস্ত কারণেই শিলিগুড়ি শহরে মহিলা নিরাপত্তার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা চালাচ্ছিল পুলিশ বিভাগ। তবে পৌর সংস্থার পক্ষ থেকে সাহায্য না পেলে এত দ্রুত সমস্ত ব্যবস্থা করা যেত না বলেই জানিয়েছেন পুলিশের কর্তারা। অন্যদিকে ‘তেজস্বিনী’ সারা রাজ্যের মধ্যে মহিলা নিরাপত্তার প্রশ্নে একটা দৃষ্টান্ত তৈরি করবে বলে আশাবাদী শিলিগুড়ি পৌর সংস্থার চেয়ারম্যান গৌতম দেব।

Powered by Froala Editor

আরও পড়ুন
কবি মাত্রেই পুরুষ নয়, প্রথা ভেঙে মহিলা কবিদের আসর সোমালিয়ায়

More From Author See More

Latest News See More