ছোলার ডালে রবীন্দ্রনাথ এঁকে আন্তর্জাতিক রেকর্ড বুকে নাম জলপাইগুড়ির শুভ্রার

লকডাউনেই ফুটে উঠছে একের পর এক তাক লাগিয়ে দেওয়া প্রতিভা। কিছুদিন আগেই সামনে এসেছিল নদীয়ার এক যুবক অনুপম সরকারের নাম। গিনেস রেকর্ডের হ্যাট্রিকের দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছেন অনুপম। এর মধ্যে আন্তর্জাতিক স্তরে রেকর্ড তৈরি করল আরও এক বাঙালি প্রতিভা। স্বীকৃতি পাচ্ছেন জলপাইগুড়ির কলেজ পড়ুয়া শুভ্রা মণ্ডল।

মাত্র ৭ মিলিমিটারের ছোলার ডালের ওপরেই রবীন্দ্রনাথের ছবি এঁকেছেন শুভ্রা। এটুকুই যে কাউকে অবাক করার জন্য যথেষ্ট। তবে এখানেই শেষ না। ছবিটি মাত্র ১ মিনিটেই আঁকা সম্পন্ন করেছেন শুভ্রা। তাও ডট বল পেনে। যা একপ্রকার অবিশ্বাস্যই। গত জুন মাসের ৩ তারিখেই ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’-এর তালিকায় নাম সংযুক্ত হয়েছিল এই বঙ্গতনয়ার। তবে দেশের সীমানা ছাড়িয়েও তাঁর কাজ ছড়িয়ে পড়ে আন্তর্জাতিক স্তরে। ১৫ জুলাই তাঁর নাম নথিভুক্ত হয় ‘ইন্টারনেশনাল বুক অফ রেকর্ডস’-এ।

শুভ্রা এখন তৃতীয় বর্ষের ছাত্রী। জলপাইগুড়ি পিডি উইমেনস কলেজ থেকেই ইংরাজি নিয়েই পড়াশোনা করছেন তিনি। আর্থিক অবস্থা খুব একটা স্বচ্ছল না পরিবারের। বাবার ছোট্ট স্টেশনারি দোকানের ওপরেই নির্ভর করে থাকে চারজনের পরিবার। তবে এসব তুচ্ছ করেই সাহিত্য-পঠনের পাশাপাশিই চিত্রশিল্পেও শুভ্রা যে পটু, তারই পরিচয় পাওয়া যায় তাঁর এই বিশ্বমানের কর্মকাণ্ডে।

তবে এই বৃক্ষের রোপণ হয়েছিল বহু বছর আগেই। ছোটবেলা থেকেই শুভ্রা হাতের নানান কাজেই ফুটিয়ে তুলতেন অসামান্য চিত্রকলা। কখনো ফুল দিয়ে জামা, চক-কে ঘষে মেজে অবয়ব ফুটিয়ে তোলা, কখনো বা গাছের পাতা কেটে দূষণের বার্তা প্রেরণ। তবে পড়াশোনার চাপে খানিকটা ধামাচাপাই পড়ে গিয়েছিল সেই অধ্যায়। লকডাউনে ফাঁকা সময় পেয়েই নতুন উদ্যোমে কাজ শুরু করেন এই বঙ্গতনয়া। আর তাঁর পছন্দের বিষয় হয়ে ওঠে মাইক্রো আর্ট বা অণুশিল্প। 

আরও পড়ুন
দেশলাই কাঠিতে ‘অমর শহীদ স্মৃতিসৌধ’, গিনেস রেকর্ডে হ্যাটট্রিকের পথে নদীয়ার যুবক

শুভ্রার এই আন্তর্জাতিক স্বীকৃতিতে গর্বিত পরিবার-পড়শিরা। পঞ্চায়েত স্তর থেকে জেলা স্তরের বিভিন্ন প্রশাসনিক আধিকারিকরাই এর মধ্যে দেখা করে গেছেন শুভ্রার সঙ্গে। গত ২৮ জুলাই তাঁর কাছে এই পুরস্কার পৌঁছে দেন খোদ বিধানসভার কো-অর্ডিনেটর প্রশান্ত বর্মা। আগামী ১৫ অগস্ট আঞ্চলিক মানুষের সর্বসমক্ষে শুভ্রাকে সম্মাননা দেওয়ার কথাও ভেবে রেখেছে স্থানীয় প্রশসন। তবে এই স্বীকৃতি-প্রাপ্তি এখনও বিশ্বাস করে উঠতে পারছেন না কলেজের এই তরুণী। উচ্ছ্বাস সামলেই শুভ্রা নিজের কাছে প্রতিজ্ঞা নিয়েছেন আগামীতে আরও চমকপ্রদ কাজে মানুষকে মুগ্ধ করার...

আরও পড়ুন
৫৭ বছর ধরে মাত্র ১ টাকায় চিকিৎসা, গিনেস বুকে নাম তুললেন বীরভূমের ডাক্তারবাবু

Powered by Froala Editor

আরও পড়ুন
অবাক করা স্মৃতিশক্তি, ইন্ডিয়া বুক অফ রেকর্ডস-এ নাম উঠল বাঙালি আইনজীবীর

More From Author See More

Latest News See More