২০১৮ সালে ভারতেই ঘটেছে বৃহত্তম বাঘসুমারি, স্বীকৃতি দিল গিনেস বুক

২০১৮ সালের ভারতের বাঘসুমারি এক ঐতিহাসিক ঘটনা। এই সমীক্ষার ফলাফল অনুযায়ী, পৃথিবীর মোট বাঘের সংখ্যার ৭৫ শতাংশই আছে ভারতে। এমন ফলাফল একটা রেকর্ড বৈকি। তবে তার থেকেও বড়ো বিস্ময়, সম্প্রতি গিনেস বুকের রেকর্ড হিসাবে স্বীকৃতি পাচ্ছে বাঘের সংখ্যা নয়। বরং বাঘের গণনাই পেল ব্যতিক্রমী শিরোপা। সম্প্রতি সংবাদ সংস্থা পিটিআই সেই তথ্য প্রকাশ করেছে।

২০১৮ সালের বাঘ সুমারিতে ভারতে মোট ২৯৬৭টি বাঘের সন্ধান পাওয়া গিয়েছে। তবে গিনেস বুক অফ রেকর্ড বোর্ডের মতে শুধু বাঘের সংখ্যায় নয়, এত বড় পরিকাঠামো নিয়ে এবং এত বড়ো এলাকা জুড়ে কোনো একক পরিসংখ্যান আগে কখনও হয়নি। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, পরিসংখ্যানের জন্য ১৪১টি বিভিন্ন এলাকায় ২৬৮৩৮টি স্থানে ক্যামেরা নজরদারি চালানো হয়েছে। আর এই পরিসংখ্যান চলেছে মোট ১ লক্ষ ২১ হাজার বর্গকিলোমিটারের বেশি আয়তন জুড়ে। সমীক্ষার ফলাফল বিচারের জন্য প্রায় সাড়ে তিন কোটি ছবি তোলা হয়েছে। যার মধ্যে সাড়ে ৭৬ হাজারের কিছু বেশি বাঘ এবং ৫১ হাজার ৭০০-এর কিছু বেশি চিতার ছবি।

গতবছর ২৯ জুলাই ব্যাঘ্র দিবসের দিন এই সমীক্ষার ফলাফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে দেশের বাঘের সংখ্যা ক্রমশ বাড়ছে বলেও ঘোষণা করা হয়। তবে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের এই স্বীকৃতি পেয়ে স্বাভাবিকভাবেই খুশি কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। 

Powered by Froala Editor

আরও পড়ুন
সুন্দরবনে বাড়ল রেকর্ড সংখ্যক বাঘ, উচ্ছ্বসিত বিশেষজ্ঞরা