রাস্তা পারাপারের জন্য ইকো-ব্রিজ, সরীসৃপ মৃত্যু আটকাতে উদ্যোগ নৈনিতালে

কালাডুঙ্গির উপত্যকা দিয়ে রাস্তা চলে গিয়েছে নৈনিতালের দিকে। এই পথে পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। গাড়ির কাচ নামিয়ে তাঁরা উপভোগ করেন দুপাশের অরণ্য। তবে অরণ্যের অধিবাসী সরীসৃপরা অনেক সময়েই বুঝতে পারে না, এই রাস্তা তাদের জন্য নয়। আর যাতায়াতের পথে মাঝামাঝেই ঘটে যায় দুর্ঘটনা। রাস্তার মাঝে পড়ে থাকে সাপ কিম্বা গিরগিটির মৃতদেহ। তবে এবার তাদের জন্যই বিকল্প পথ তৈরি করতে চলেছে নৈনিতাল বনবিভাগ।

সম্প্রতি বনবিভাগের তরফ থেকে জানানো হয়েছে, খুব শিগগিরি উদ্বোধন হতে চলেছে একটি ৭০ মিটার লম্বা ইকো-ব্রিজ। দড়ি, বাঁশ আর ঘাস দিয়ে তৈরি এই ব্রিজ অনায়াসেই বেছে নেবে সরীসৃপরা। আর তার ফলে রাস্তায় দুর্ঘটনা এড়ানো যাবে। কিছুদিন আগেই রনথম্বোরের কাছে একটি ইকো-ফ্লাইওভার তৈরি করে বনবিভাগ। সেখান থেকে অনুপ্রেরণা নিয়েই এই ব্রিজ তৈরি হয়েছে।

মাত্র ১০ দিনের চেষ্টাতেই এই ব্রিজ গড়ে তোলা গিয়েছে বলে বনবিভাগের তরফ থেকে জানানো হয়েছে। রনথম্বোর ছাড়াও নেদারল্যান্ডে এরকম বিকল্প পথ দেখা যায়। ভারতে এই উদ্যোগ নতুন। কিন্তু সাফল্যের ইঙ্গিত পেলে ভবিষ্যতে এরকম ব্রিজ আরও তৈরি হতে পারে। আর তার ফলে যে বন্যপ্রাণ সংরক্ষণের পথে অনেকটাই এগিয়ে যাওয়া যাবে, সেকথা বলাই বাহুল্য।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More