হ্যাভলক নয়, এবার থেকে গুরু নানকের নামেই চিহ্নিত হবে লন্ডনের রাস্তা

ইউরোপ, আমেরিকা সহ সারা পৃথিবীজুড়ে স্লোগান উঠছে, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’। শুধু বর্তমানে নয়, ইতিহাসেও যত বর্ণগত হিংসার ঘটনা ঘটেছে, তারও সুবিচার চাই। এবার সেই আন্দোলনের সূত্র ধরেই বদলে যেতে চলেছে লণ্ডনের একটি রাস্তার নামও। গুরু নানকের জন্ম তিথিতেই তাঁর নামে একটি রাস্তার নামকরণের সিদ্ধান্ত নিল ব্রিটিশ ক্যাবিনেট।

লন্ডন ব্যুরো অফিস থেকে জানানো হয়েছে, ব্রিটিশ ক্যাবিনেটে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ১৪ জুলাই। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণার জন্য গুরু নানকের জন্মদিনটিকেই বেছে নেওয়া হয়েছে। কিংস স্ট্রিট এবং মেরিক রোডের সংযোগকারী রাস্তাটি এতদিন হ্যাভলক রোড নামে পরিচিত ছিল। এই হ্যাভলক ছিলেন ১৮৫৭ সালে ভারতের ব্রিটিশ রেজিমেন্টের জেনারেল। মহাবিদ্রোহের সময় শিখদের দমন করে পেয়েছিলেন রাষ্ট্রীয় সম্মান। তাঁর স্মৃতিতেই এই রাস্তার নাম রাখা হয়েছিল। কিন্তু ভারতীয়দের উপর উৎপীড়নের সেই কুখ্যাত ইতিহাসকে আর সম্মান জানাতে রাজি নয় ইংল্যান্ড। তাই হ্যাভলক রোড এখন থেকে পরিচিত হবে গুরু নানক রোড নামেই।

প্রসঙ্গত, লন্ডনে সবচেয়ে বেশি শিখ বসতি এই রাস্তাকে ঘিরেই। এখানেই আছে লন্ডনের সবচেয়ে বড়ো গুরুদোয়ারাও। যথারীতি গুরু নানকের জন্মতিথির উদযাপন চলছিল সেখানে। যরথারীতি ব্রিটিশ ক্যাবিনেটের ঘোষণায় খুশি তাঁরাও। সেইসঙ্গে এদেশের শান্তির প্রচারকের নাম চিরস্থায়ী হয়ে থাকল লন্ডনের বুকেও।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More