মানুষের সাহায্য ছাড়াই অস্ত্রোপচার! নজির গড়ল রোবট

রোবটিক সার্জারির সম্পর্কে সকলেই কমবেশি পরিচিত আমরা। বিগত এক দশকে রোবট সায়েন্সের উন্নতি অনেকটাই ভার কমিয়েছে চিকিৎসকদের। তবে সেই রোবটকে নিয়ন্ত্রণ করার জন্যও মানুষের প্রয়োজন হত এতদিন। এবার ফুরোল সেই প্রয়োজনও। মানুষের কোনোরকম সাহায্য ছাড়াই সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবেই ল্যাপারোস্কোপিক সার্জারির পরীক্ষায় সফল হল ‘রোবট সার্জেন্ট’ (Robotics Surgeon)। মানুষের মেধাকেও যেন ছাপিয়ে গেল প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা। 

‘স্মার্ট টিস্যু অটোনোমাস রোবট’ বা ‘স্টার’ (STAR)— এই বিশেষ স্বয়ংক্রিয় রোবটই এবার নজির গড়ল মার্কিন মুলুকে। আর তা তৈরির নেপথ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম গবেষণা প্রতিষ্ঠান জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। 

মূলত নরম কোষ সেলাই করার জন্যই বিশেষভাবে তৈরি করা হয়েছে এই রোবটটিকে। সার্জারির জগতে এই ধরনের অস্ত্রোপচার সবথেকে বেশি চ্যালেঞ্জিং। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সার্জারি বা অন্ত্রের অস্ত্রোপচার সামান্য ভুলও ভয়ঙ্কর বিপদ ডেকে আনতে পারে রোগীর। ফলে, একাধিক চিকিৎসকদের প্রস্তুত থাকতে হয় এই ধরনের সার্জারির ক্ষেত্রে। এবার যবনিকা পতন হল সেই রীতির। মানুষের থেকেও নির্ভুল ও নিপুণভাবে অস্ত্রোপচার করল মার্কিন গবেষকদের তৈরি রোবটটি। 

পরীক্ষামূলকভাবে শূকরের পরিপাক নালি অর্থাৎ অন্ত্রে সম্প্রতি অস্ত্রোপচার করে এই বিশেষ রোবটটি। এক বার নয়, চারটি ভিন্ন ভিন্ন ক্ষেত্রে নির্ভুলভাবেই শূকরার অন্ত্রের দুই প্রান্তকে জোড়া লাগায় স্টার। একদিকে যেমন নিখুঁত সেলাই করার ক্ষমতা রয়েছে তার, তেমনই রয়েছে এআই নিয়ন্ত্রিত কন্ট্রোল ডেভেলপ এবং রিয়েল টাইম ইমেজিং সিস্টেম। এই দুই হাতিয়ারের সাহায্যে কোনো প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হলেই, সার্জারির গতিপথও তৎক্ষণাৎ বদলে ফেলতে সক্ষম হয়েছে স্টার। হুবহু মানব সার্জেন্টের মতোই। পাশাপাশি অপরেশন বা অস্ত্রোপচার সমস্ত অভিজ্ঞতাই সে সঞ্চয় করে রাখতে পারে মেশিন লার্নিং প্রোগ্রামিং-এর মধ্যে দিয়ে। ফলে, পরবর্তীতে ওই একই পরিস্থিতির সম্মুখীন হলে দ্রুত সিদ্ধান্তও নিতে পারবে ‘স্টার’-খ্যাত মেডিক্যাল রোবটটি। 

আরও পড়ুন
বাঘের চোখে কর্নিয়াল সার্জারি, তৈরি হল ইতিহাস

ল্যাপারোস্কোপিক অপারেশনে রোবটের এই সাফল্য এককথায় বিপ্লব নিয়ে এল চিকিৎসার জগতে। আগামী দিনে অন্যান্য কঠিনতর অস্ত্রোপচারেও যে স্বয়ংক্রিয় রোবট ব্যবহৃত হতে চলেছে, সেও একপ্রকার নিশ্চিতই…

আরও পড়ুন
ঘাতক ‘ভূতুড়ে’ ডাক্তাররা, প্লাস্টিক সার্জারিতে প্রাণ হারাচ্ছেন বহু কোরিয়ান

Powered by Froala Editor

আরও পড়ুন
পৃথিবীর প্রথম ব্রেইন সার্জারি ঘটেছিল হরপ্পায়, সাক্ষী ৬ হাজার বছরের পুরনো করোটি

More From Author See More

Latest News See More