থেরাপিউটিক চিকিৎসায় দিশা দেখিয়ে সেরা বিজ্ঞানী-তালিকায় বঙ্গসন্তান

ক্রমশ কার্যকারিতা কমছে অ্যান্টিবায়োটিকের। আরও ভালো করে বলতে গেলে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে উঠছে প্রাণঘাতী জীবাণুরা। তাই বর্তমানে অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসাবে ন্যানো-পার্টিকল ব্যবহারের দিকেই হাঁটছেন গবেষকরা। আনকোরা এই চিকিৎসাক্ষেত্রেই নতুন দিশা দেখিয়েছিলেন এক বঙ্গসন্তান। এবার সেরা একশো বিজ্ঞানীদের তালিকায় তাঁকে জায়গা দিল লন্ডনের ঐতিহ্যবাহী রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রি (Royal Society Of Chemistry)।

ডঃ অমিত কুমার মণ্ডল (Dr. Amit Kumar Mandal)। সম্প্রতি রয়্যাল সোসাইটির নির্বচিত সেরা একশো বিজ্ঞানীর তালিকায় জায়গা পেলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সেরিকালচার বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর ন্যানোটেকনোলজির অধিকর্তা। মূলত ন্যানোটেকনোলজি, তাছাড়া অ্যান্টি মাইক্রোবিয়াল পেপটাইট, বায়োসেন্সর এবং বায়োমেটিরিয়াল নিয়ে গবেষণা করছেন ডঃ মণ্ডল। 

গত বছর বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞান জার্নাল ‘আরএসসি অ্যাডভান্স’-এ প্রকাশিত হয় তাঁর গবেষণাপত্র ‘গ্রিন সিন্থেসিস অফ সিলভার ন্যানোপার্টিকল’। ১৯২৮ সালে পেনিসিলিন আবিষ্কার দিয়েই শুরু হয়েছিল অ্যান্টিবায়োটিকের যুগ। তারপর ক্রমশ লাফিয়ে বেড়েছে তার ব্যবহার। কিন্তু মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে ক্রমশ বিবর্তিত হচ্ছে রোগজীবাণুরা। এমন চলতে থাকলে, একটা সময় পর আর কাজই করবে না অ্যান্টিবায়োটিক। ফলত, প্রয়োজন বিকল্পের। সেই জায়গাতে দাঁড়িয়েই ডঃ মণ্ডল তুলে এনেছিলেন সিলভার ন্যানো-পার্টিকলের অ্যান্টিমাইক্রোবিয়াল চরিত্রকে। 

ডঃ মণ্ডলের মতো তাঁর গবেষণাপত্রটিও রয়েছে রয়্যাল সোসাইটি নির্বাচিত সেরা একশো গবেষণার তালিকায়। এই গবেষণার গুরুত্ব ঠিক কতটা, তা বোঝা যায় সাইটেশন স্কোর থেকে। অন্য গবেষণায় সংশ্লিষ্ট গবেষণাপত্রটি কতবার কাজে লেগেছে, তারই পরিসংখ্যান এই সাইটেশন স্কোর। মাত্র এক বছরের মধ্যেই ডঃ মণ্ডলের এই গবেষণাপত্রের সাইটেশন স্কোর ছাড়িয়েছে ১০০। 

আরও পড়ুন
জলবায়ু পরিবর্তনের আভাস দিয়ে নোবেল 'ভবিষ্যৎদ্রষ্টা' বিজ্ঞানীদের

এর আগেও নেচার, উইলি, বায়োমেড সেন্টারের মতো খ্যাতনামা বিজ্ঞান জার্নালে প্রকাশিত হয়েছে তাঁর গবেষণা। ডঃ অমিত রায় সব মিলিয়ে প্রায় পঞ্চাশের বেশি গবেষণাপত্র প্রকাশ করেছেন এখনও পর্যন্ত। রয়েছে তিনটি পেটেন্টও। রসায়ন গবেষণায় উল্লেখযোগ্য অবদানের জন্য, কিছুদিন আগেই রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রির এমআরএসসি ফেলোশিপে ভূষিত হন তিনি। এবার তাঁর মুকুটে জুড়ল আরও একটি পালক…

আরও পড়ুন
১৩০ বছর পর্যন্ত ‘অনায়াসে’ বাঁচতে পারে মানুষ, বলছেন বিজ্ঞানীরা

Powered by Froala Editor

আরও পড়ুন
দামে সস্তা, সহজে মিশেও যায় প্রকৃতিতে – নতুন বায়োপ্লাস্টিক আবিষ্কার বাঙালি বিজ্ঞানীদের

More From Author See More

Latest News See More