বয়স ২ লক্ষ বছর; পৃথিবীর প্রাচীনতম শিল্পকীর্তির সন্ধান পেলেন বিজ্ঞানীরা?

বছর তিনেক আগের কথা। ২০১৮ সাল। তিব্বতের ক্যাসাং অঞ্চলে অভিযানে গিয়ে একদল প্রত্নতাত্ত্বিক খুঁজে পেয়েছিলেন চুনা পাথরের একটি টুকরো। আশ্চর্যজনকভাবেই তাতে সুস্পষ্ট ছাপ ছিল দুটি শিশুর হাতের (Hand Print)। একই ভাবে পায়ের ছাপযুক্তও নরম চুনাপাথরের আরও একটি খণ্ড আবিষ্কৃত হয়েছিল তিব্বতের (Tibet) ওই একই এলাকা থেকে। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, চুনাপাথরের ওপর খোদাই করা এই হাতের ছাপের বয়স কয়েক হাজার বছর। তবে সাম্প্রতিক গবেষণার ফল রীতিমতো চমকে দিল গোটা বিজ্ঞানীমহলকেই।

ইউরেনিয়াম আইসোটোপের ফুটপ্রিন্ট জানাচ্ছেন এই পাথরের খণ্ডের বয়স ১ লক্ষ ৭০ হাজার বছর থেকে ২ লক্ষ ২৬ হাজার বছর। আর তা যদি সত্যি হয়ে থাকে তবে এই প্রস্তরশিল্পই প্রাচীনতম মানবসৃষ্ট শিল্প (Oldest Human Art)। কারণ, এখনও পর্যন্ত খুঁজে পাওয়া সবথেকে প্রাচীনতম গুহাচিত্রের বয়স ৬৪ হাজার বছর। তবে কি ভুলবশতই প্রাচীন মানবের হাতের ছাপ পড়েছিল এই পাথরে? উঠে আসে এই প্রশ্নই। 

না, তা একেবারেই নয়। বরং, ইচ্ছাকৃতভাবেই এই ছাপ তৈরি করা হয়েছিল নরম চুনাপাথরের ওপর। সম্প্রতি, ‘সায়েন্স বুলেটিন’ জার্নালে প্রকাশিত গবেষণা ইঙ্গিত দিচ্ছে তেমনটারই। আর এই ‘শিল্পকর্ম’-এর সঙ্গে জড়িয়ে ছিল হোমো গোত্রের মানুষরাই। নিছক মজার ছলেই চুনাপাথরের গায়ে হাতের ছাপ তৈরি করেছিল দুটি শিশু। গবেষণাপত্রটির প্রধান লেখক ডেভিড ঝ্যাং-এর অভিমত, তাদের অনুমানিক বয়স ছিল ৭ এবং ১২ বছর। কিন্তু এই দাগ যে ইচ্ছাকৃতভাবে তৈরি করা, সে ব্যাপারে নিশ্চিত হচ্ছেন কীভাবে তিনি? ঝ্যাং জানাচ্ছেন, সাধারণত পাথরের ওপর দিয়ে হেঁটে গেলে কিংবা হামাগুড়ি দিলে যে ধরনের ছাপ তৈরি হওয়ার কথা, তার সঙ্গে একেবারেই সহজাত নয় এই দাগ। তা স্পষ্ট বোঝা যাচ্ছে বিক্ষিপ্তভাবে ফুটে ওঠা চিহ্নগুলি থেকেই। অন্যদিকে, দুর্ঘটনাবশত চুনাপাথরের ওপর মানুষের পা পড়লে, এই ছাপের গভীরতা হত আরও বেশি। ফলত, মানুষের তৈরি প্রাচীনতম প্রস্তরশিল্প হিসাবেই তিনি চিহ্নিত করছেন তিব্বতের এই শিলাখণ্ড দুটিকে। সহমত, ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের প্রত্নতাত্ত্বিকরাও।

তবে বিপক্ষ মতেরও অভাব নেই। স্পেনের হুয়েলভা বিশ্ববিগায়লয়ের গবেষক এডুয়ার্ডো মায়োরাল মানতে নারাজ এই ব্যাখ্যা। বরং, এই যুক্তিকে অতিসরলীকরণ বলেই আখ্যা দিয়েছেন তিনি। কিন্তু এসবের পরেও অস্বীকার করার জায়গা নেই, দেড়-দুই লক্ষ বছরের পুরনো হাতের ছাপ বিস্মিত করে যে কাউকে। উস্কে দেয় আজকের আধুনিক মানুষের কৌতূহল। কে বলতে পারে এই কৌতূহলের বশেই হয়তো পাথরের গায়ে হাত ছুঁইয়েছিল আমাদেরই পূর্বপুরুষরা…

আরও পড়ুন
ঠুড়গা পাওয়ার স্টোরেজ প্রকল্পে ধ্বংস হবে প্রস্তরযুগের প্রত্নক্ষেত্রও, সরব পরিবেশকর্মীরা

Powered by Froala Editor

আরও পড়ুন
কলোম্বিয়ায় আবিষ্কৃত ১২ হাজার বছর আগের প্রস্তরচিত্র, তাজ্জব প্রত্নতাত্ত্বিকরা

More From Author See More

Latest News See More