কলোম্বিয়ায় আবিষ্কৃত ১২ হাজার বছর আগের প্রস্তরচিত্র, তাজ্জব প্রত্নতাত্ত্বিকরা

জঙ্গলের মধ্যেই খাড়া উঠে গেছে পাথরের দেওয়াল, ক্লিফ। আর সেই দেওয়ালেই বিভিন্ন রঙের নানান প্রাণীদের ছবি। তবে সেসব প্রাণীদের সঙ্গে খুব একটা পরিচয় নেই আজকের সভ্যতার। কলম্বিয়ার অন্তর্গত আমাজন অরণ্যের নির্জন প্রান্তরে সম্প্রতি এমনই আশ্চর্য আবিষ্কার করলেন প্রত্নতাত্ত্বিকরা। এবং আরও অবাক করার বিষয়, পুরো পাথুরে দেওয়ালটির দৈর্ঘ্য প্রায় আট মাইল।

তবে সাম্প্রতিক আবিষ্কার বলা হলেও, ঠিক সদ্য-আবিষ্কৃত নয় এই শিল্পকলা। প্রায় বছর খানেক আগেই প্রত্নতাত্ত্বিকদের চোখে পড়েছিল বিষয়টি। তবে অভাবনীয় এই শিল্পকলার ডকুমেন্টেশন হবে না কোনো? যোগাযোগ করা হয়েছিল টেলিভিশন সংস্থা চ্যানেল ৪-এর সঙ্গে। তাঁরাই দীর্ঘ এক বছরের কঠিন পরিশ্রমের মাধ্যমে পুরো ক্লিফের ওপর একটি তথ্যচিত্র প্রস্তুত করেন। পর্যটকদের আনাগোনায় যাতে এই ডকুমেন্টেশনে কোনো প্রভাব না পড়ে, সে কারণেই এই আবিষ্কারের কথা প্রকাশ্যে আনেননি তাঁরা। ‘জঙ্গল মিস্ট্রি : দ্য লস্ট কিংডমস অফ দ্য আমাজন’। এ বছরের ডিসেম্বরেই প্রকাশ পাবে সেই তথ্যচিত্র।

এক্সেটার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিক হোসে ইরিয়ার্টেই ছিলেন মূল গবেষনার কেন্দ্রবিন্দুতে। পাশাপাশি যুক্ত ছিলেন ব্রিটিশ কলম্বিয়া টিমের আমাজন এবং প্রি-কলম্বিয়ান ইতিহাস বিশেষজ্ঞরা। 

আর্কিওলজিস্টরা জানান, প্যালায়োলোমা থেকে শুরু করে ক্যামেলিড, জায়েন্ট স্লথ, আইস-এজ হর্স, ম্যাসটোডন প্রায় সমস্ত অবলুপ্ত প্রাণীদের ছবি রয়েছে ক্লিফে। আজ থেকে যাদের অস্তিত্ব মুছে গিয়েছিল প্রায় ১২ হাজার বছর আগে। সেখান থেকেই প্রাথমিক ধারণা হয় এই প্রস্তরচিত্র তারও আগের। গবেষণাও মিলিয়ে দেয় সেই তথ্যকেই। কার্বন ডেটিং জানায় চিত্রশিল্পের গড় বয়স প্রায় সাড়ে ১২ হাজার বছর। 

তবে শুধুই বন্যপ্রাণীদের ছবি নেই সেখানে। রয়েছে বিভিন্ন জ্যামিতিক চিত্র, হাতের ছাপ, নৃত্যরত মানুষের ছবি, প্রাকৃতিক সৌন্দর্য, মাছ, প্রজাপতি, কচ্ছপ ইত্যাদির ছবি। পাশাপাশি পাখির মতো চঞ্চুসদৃশ মাস্কেরও ব্যবহার দেখা গেছে ছবিতে। ছবিগুলির আকার বিভিন্ন রকম। কিন্তু পাথুরে দেওয়ালের উচ্চতা কোথাও কোথাও ২০-২৫ ফুটের মতো বা তার থেকেও বেশি। কীভাবে সেখানেও রঙের প্রলেপ পৌঁছে দিতে পারলেন আধুনিক পূর্বসুরিরা, তা এক প্রকার রহস্যই। বিস্ময়কর এই প্রস্তরচিত্রকে ‘প্রাগৈতিহাসিক যুগের সিসটিন চ্যাপেল’ বলেই অভিহিত করেছেন গবেষক হোসে ইরিয়ার্টে। তবে এই শিল্পের পিছনে লুকিয়ে থাকা ‘মিকেল্যাঞ্জোলো’-দের পরিচয় সম্ভব হবে না কোনোদিনই জানা... 

Powered by Froala Editor

আরও পড়ুন
উদ্ধার রোমান পানপাত্র, গুপ্তযুগের মুদ্রা; নদীয়ার দেবলগড়ের ইতিহাস সংরক্ষণ বিশ্বজিৎ রায়ের

More From Author See More

Latest News See More