বাংলা-সহ ৩০টি ভাষায় ইমোজি প্রকাশ অলিম্পিক কমিটির

মহামারীর আবহে ভাঁটা পড়েছে আয়োজনে। দর্শকশূন্য স্টেডিয়ামেই চলছে অলিম্পিক গেমস। তবে দর্শক প্রবেশ নিষিদ্ধ হলেও, গোটা পৃথিবীর মানুষই ইন্টারনেট এবং টেলিভিশনের মাধ্যমে যেন জুড়ে রয়েছেন ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’-এর সঙ্গে। আর এই উত্তেজনা ধরে রাখতেই এবার ৩০টি ভাষায় ইমোজি নিয়ে এল অলিম্পিক কমিটি। যার মধ্যে জায়গা পেয়েছে বাংলাও। 

বিশ্বের বিভিন্ন প্রান্তের বিভিন্ন ভাষাভাষীর দর্শকদের ঐক্যবদ্ধ করতেই এই উদ্যোগ অলিম্পিক কমিটির। গত ২৩ তারিখ অলিম্পিকের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে ১১ সেকেন্ডের একটি ভিডিও-র মাধ্যমে এই বিশেষ ইমোজি প্রকাশ করে অলিম্পিক কমিটি। প্রচলিত ৫টি বলয়ের বদলে এই ইমোজিতে ব্যবহৃত হয়েছে পাতার মালা। অলিম্পিকের ইতিহাস ও প্রাচীনত্বকে মাথায় রেখেই এই নকশা। অবশ্য সেখানেও ফুটে উঠেছে লাল, সবুজ, হলুদ, কালো ও নীল— এই পাঁচটি রঙের মিশেল। এই ইমোজির সঙ্গেই থাকছে ইংরাজি, স্প্যানিশ, চাইনিজ–সহ ৩০টি ভাষায় লেখা অলিম্পিকের হ্যাশট্যাগ। আর এই তালিকায় জায়গা করে নিয়েছে ভারতের অতি-প্রচলিত দুটি ভাষা বাংলা এবং হিন্দি। যা নিঃসন্দেহে গর্বেরই বটে। আপাতত সরকারি এই ইমোজিটি ব্যবহার করা যাবে টুইটারে। 

তবে শুধু অলিম্পিক গেমসের প্রতীকই নয়; স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদকেরও ইমোজি প্রকাশ করেছে অলিম্পিক। প্রতিটি প্রতিযোগিতার শেষে পদক ও সংশ্লিষ্ট দেশের পতাকার ইমোজির সঙ্গেই প্রকাশিত হচ্ছে বিজয়ীদের নাম। পাশাপাশি একাধিক কিংবদন্তি ক্রীড়াবিদকে সম্মান জানিয়েও প্রকাশিত হয়েছে ভিন্ন ভিন্ন খেলার ইমোজি। যা ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে সমর্থকদের মধ্যে। বলাইবাহুল্য সেখানে বাদ নেই বাঙালিরাও। ‘#অলিম্পিকগেমস’ লেখা অলিম্পিকের ইমোজিতে এখন সরগরম টুইটার হ্যান্ডেল…

আরও পড়ুন
অলিম্পিকের আগেই কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৮টি সোনা ভারতের

Powered by Froala Editor

আরও পড়ুন
ভাগ্যের পরিহাসে অলিম্পিক ফাইনাল থেকে বাদ ভারতীয় শুটার

More From Author See More