ভাগ্যের পরিহাসে অলিম্পিক ফাইনাল থেকে বাদ ভারতীয় শুটার

শুরুটা করেছিলেন প্রত্যাশা মতোই। কোয়ালিফিকেশন ম্যাচের প্রথম রাউন্ডেই ১০০-র মধ্যে ৯৮ স্কোর তুলেছিলেন ভারতীয় শুটার। টোকিও অলিম্পিকে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল প্রতিযোগিতায় মনু ছিলেন পদকজয়ের অন্যতম দাবিদার। অন্তত ভারতের অলিম্পিক বোর্ড এবং অন্যান্য ক্রীড়াপ্রেমী মানুষের দিক থেকে প্রত্যাশা ছিল তেমনটাই। কিন্তু শেষ পর্যন্ত ভাগ্যের হাতেই মার খেতে হল মনুকে। যান্ত্রিক গোলযোগের জন্য দ্বিতীয় রাউন্ডেই পিছিয়ে পড়লেন তিনি। এরপর প্রাণপণ চেষ্টা সত্ত্বেও আর লড়াইয়ে ফিরতে পারলেন না। শেষ পর্যন্ত ফাইনালে ওঠা হল না মনু ভাকের-এর।

কোয়ালিফিকেশন ম্যাচের দ্বিতীয় রাউন্ডেই হঠাৎ মনুর পিস্তল কাজ করা বন্ধ করে দেয়। প্রশিক্ষণ তাঁবুতে ফিরে গিয়ে পরীক্ষা করে দেখা যায় তার ইলেকট্রনিক ট্রিগার সার্কিটে সমস্যা তৈরি হয়েছে। এরপর অন্য একটি পিস্তল নিয়ে আবারও ফিরে আসেন। কিন্তু ততক্ষণে প্রায় ২০ মিনিট সময় নষ্ট হয়ে গিয়েছে। হাতে সময় কম, তার সঙ্গে মনোসংযোগ নষ্ট হয়ে গিয়েছে। তবুও লড়াই ছেড়ে আসেননি মনু। কিন্তু দ্বিতীয় রাউন্ডে ৯৫ পয়েন্ট নিয়েই থামতে হয় তাঁকে। পরের দুটি রাউন্ডেও ফল আশানুরূপ হয়নি। পঞ্চম রাউন্ডে আবারও ৯৮ পয়েন্ট নিয়ে ফিরে আসেন তিনি।

এরপর আর হাতে ছিল একটিমাত্র রাউন্ড। নিজের যোগ্যতা প্রমাণের সেই শেষ সুযোগ। এই রাউন্ডে ৯৭ পয়েন্ট তুলতে পারলেই ফাইনালের জন্য এগিয়ে যেতেন মনু। কিন্তু প্রত্যাশার প্রবল চাপই কি তাঁর মনোসংযোগে আবারও বিঘ্ন ঘটাল? শেষ রাউন্ডে ৯৫ পয়েন্টে থেমে যান মনু। ফাইনালের জন্য নিয়ম অনুযায়ী ৮ জনকে বেছে নেওয়া হয়। কিন্তু মোট ৫৭৫ পয়েন্ট নিয়ে মনুর স্থান হয় ১২। আর মাত্র ২ পয়েন্ট তুলতে পারলেই ফাইনালে ওঠা নিশ্চিত ছিল তাঁর। কিন্তু ভাগ্যের পরিহাসে শেষ পর্যন্ত কোয়ালিফিকেশন রাউন্ড থেকেই ফিরে আসতে হচ্ছে তাঁকে। কোয়ালিফিকেশন রাউন্ডেই আটকে গেলেন মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলের আর এক প্রতিযোগী যশস্বিনী। তাঁর মোট পয়েন্ট ৫৭৪।

তবে পদক না পেলেও মনুর হার না মানা লড়াই মন জয় করে নিয়েছে বহু খেলোয়াড়ের। সামাজিক মাধ্যমে অনেকেই কুর্নিশ জানিয়েছেন তাঁকে। একটি ম্যাচেই তো সমস্তকিছুর শেষ নয়। আগামীদিনে ভারতের আশা-আকাঙ্খা এবং প্রত্যাশাকে সঙ্গে নিয়ে আবারও শুটিং রেঞ্জে নামবেন মনু। আপাতত সেদিকেই তাকিয়ে আছেন সবাই।

আরও পড়ুন
বয়স মাত্র ১২, পরাজয়েও লড়াই থামেনি অলিম্পিকের কনিষ্ঠতম খেলোয়াড়ের

Powered by Froala Editor

আরও পড়ুন
অলিম্পিকের দ্বিতীয় দিনেই সাফল্য ভারতের, ভারোত্তলনে রুপোজয়ী মীরাবাঈ চানু

More From Author See More