অলিম্পিকের দ্বিতীয় দিনেই সাফল্য ভারতের, ভারোত্তলনে রুপোজয়ী মীরাবাঈ চানু

গতকাল থেকেই শুরু হয়েছে অলিম্পিকের মহারণ। আর দ্বিতীয় দিনেই এবার পদক ঢুকল ভারতের ঘরে। শনিবার সকালে ভারোত্তলন অর্থাৎ ওয়েটলিফটিং-এ রৌপ্য পদক নিশ্চিত করলেন মীরাবাই চানু। মহিলাদের ৪৯ কেজির বিভাগে দ্বিতীয় স্থান দখল করলেন তিনি। প্রথম স্ন্যাচে ৮৪ কেজি এবং দ্বিতীয় স্ন্যাচে ৮৭ কেজি ভারোত্তলন করেন চানু। তবে পরবর্তীতে ৮৯ কেজি’র বিভাগে চেষ্টা করলেও অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হন তিনি। অধরা থেকে যায় স্বর্ণপদক। 

চলতি বছরে ভারোত্তলেনে ভারতের একমাত্র প্রতিনিধি হিসাবে অলিম্পিকে অংশগ্রহণ করেছিলেন মীরাবাঈ চানু। আর একক দক্ষতাতেই ভারতকে পদক এনে দিলেন তিনি। উল্লেখ্য, ২১ বছর পর ভারোত্তলনে এই প্রথম পদক ঢুকল ভারতে। ফলত, চানুর রৌপ্যজয় একপ্রকার ঐতিহাসিকই বটে। এই প্রতিযোগিতায় প্রথম স্থান দখল করলেন চিনের ওয়েটলিফটার হোও ঝিজু। ৯৪ কেজি ভার তুলে অলিম্পিক রেকর্ড তৈরি করলেন চিনের হোও।

২০১৪ সালে আন্তর্জাতিক ক্রীড়াজগতে উত্থান মণিপুরের মীরাবাঈ চানুর। সেবছরই গ্লাসগো কমনওয়েলথ গেমসে রুপো এনে দিয়েছিলেন তিনি। তাছাড়াও কেরিয়ারের শুরুর তিন বছরেই একাধিক আন্তর্জাতিক পদক নিশ্চিত করেছিলেন চানু। সবচেয়ে বড়ো সাফল্য আসে ২০১৭ সালে। ভারোত্তলনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম স্থান অধিকার করেন তিনি। স্বর্ণপদক আনার পাশাপাশি তৈরি করেন নতুন গেম রেকর্ড। তারপর ২০১৮ সালে কমনওয়েলথ গেমসে পুনরায় সোনা। তবে এসব কিছুর পরও অধরা থেকে গিয়েছিল অলিম্পিকজয়ের স্বপ্ন। সেই স্বপ্নকেই এবার ছুঁয়ে ফেললেন তিনি। তৈরি করলেন রূপকথার ইতিহাস।

টোকিও অলিম্পিকে এদিন হকিতে হরমনপ্রীতের জোড়া গোলে রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-২ গোলে জিতল ভারত। তীরন্দাজিতে কোয়ার্টার ফাইনালে পিছিয়ে পড়েও জয় ছিনিয়ে নিলেন দীপিকা-প্রবীণ। ১০-মিটার পিস্তলে পদক হাতছাড়া হল ভারতের। শনিবার শুটিং-এর কোয়ালিফায়ার রাউন্ডে শীর্ষে থাকলেও, ফাইনালে অল্পের জন্য পিছিয়ে পড়ে বিদায় নিলেন সৌরভ চৌধুরী।

আরও পড়ুন
অলিম্পিকের প্রথম একক পদকজয়ী ভারতীয়, পেনশনের অভাবে কেটেছে শেষ জীবন

Powered by Froala Editor

আরও পড়ুন
বরানগরের অতনুর হাত ধরেই অলিম্পিকে পদকের স্বপ্ন দেখছে ভারত

More From Author See More

Latest News See More