ফিরছে ‘সুপার মারিও’, ৩৫ বছর পূর্তিতে উদ্যোগ জাপানে

তখনও স্মার্টফোনের চল আসেনি। কম্পিউটারও ঢোকেনি সব ঘরে। তবে চৌকো ইলেকট্রনিক যন্ত্রকে অডিও-ভিডিও জ্যাক দিয়ে টিভিতে যুক্ত করলেই স্ক্রিনে ভেসে উঠত কম পিক্সেলের ছবি। কনসোলের কন্ট্রোলে দিব্যি দৌড়াত ভিডিও গেম। তবে একটা সময় এই ভিডিও গেমের সমার্থক কথা হয়ে গিয়েছিল ‘সুপার মারিও’। নব্বইয়ের দশকে যাদের জন্মও তাদের ছোটবেলার ঘনিষ্ট বন্ধু ছিল এই ‘সুপার মারিও’।

বহুবছর পেরিয়ে গেছে। ধীরে ধীরে এসেছে নিত্যনতুন প্রযুক্তি। কয়েকটি প্রজন্মকে আঁকড়ে ধরে রাখা জাপানি কোম্পানি নিন্টেন্ডোর এই গেমের বয়স হয়েছে ৩৫ বছর। এর মধ্যেই ভিডিও গেমের জমানা ছাড়িয়ে নিন্টেন্ডো এনেছে অনেকটা মোয়াইলের মতোই স্যুইচ কনসোল ডিভাইস। বৃহস্পতিবার ৩৫তম জন্মদিন উপলক্ষে নিন্টেন্ডো ঘোষণা করল জনপ্রিয় এই ক্লাসিক চরিত্র ‘মারিও’-কে ফিরিয়ে আনার কথা। সীমিত সময়ের জন্য স্যুইচ কনসোলে পাওয়া যাবে ‘সুপার মারিও’-র তিনটি আদি ভার্সান ‘সুপার মারিও ৬৪’, ‘সুপার মারিও সানসাইন’ এবং ‘সুপার মারিও গ্যালাক্সি’।

আগামী ১৮ সেপ্টেম্বর থেকেই পাওয়া যাবে এই গেমগুলি। ‘সুপার মারিও ৩ডি অলস্টার’ শিরনামে বাজারে আসবে এই তিন গেমের নবতম ভার্সানের প্যাকেজ। উল্লেখযোগ্য বিষয় হল এই প্রথম থ্রি-ডি গেমিং প্ল্যাটফর্মের অংশ হতে চলেছে এই ক্লাসিক চরিত্র। তবে মার্চ মাস অবধিই শুধু পাওয়া যাবে এই গেমকে। 

ভাইরাসের সংক্রমণের কারণে বর্তমানে গেমের দিকে মানুষের ঝোঁকার প্রবণতা বেড়ে গেছে কয়েকগুণ। ফলে বেড়েছে স্যুইচ কনসোল এবং ‘অ্যানিমাল ক্রসিং’-এর চাহিদাও। গত ১২ বছরের মধ্যে এই লকডাউনে ব্যবসার শীর্ষে পৌঁছেছে নিন্টেন্ডো। নিন্টেন্ডোর এই নতুন উদ্যোগ তাদের জনপ্রিয়তা এবং বাজার আরও বাড়িয়ে দেবে বলেই ধারণা করছেন তাঁরা। বিশেষ লাভবান হবেন লগ্নিকারীরাও। 

আরও পড়ুন
নাসার গবেষণার অংশীদার হতে পারেন আপনিও, খেলতে হবে একটি গেম

তবে শুধুই ডিজিটাল নয়, জন্মদিন উপলক্ষে ‘মারিও কার্ট’ খেলনাও বাজারে আনছে জাপানি সংস্থাটি। যা নিয়ন্ত্রিত হবে স্যুইচের মাধ্যমে। আদল হবে সুপার মারিও-র মতোই। নিন্টেন্ডো খেলনা প্রস্তুতকারক সংস্থা হিসাবেই শুরু করেছিল ব্যবসা। সেই কথাই আরও একবার মনে করিয়ে দেওয়ার চেষ্টা করছেন সংস্থার কর্মকর্তারা। কী ভাবছেন? এই গৃহবন্দি দশায় আরও একবার ছুঁয়ে দেখবেন শৈশবের রঙিন অধ্যায়?

Powered by Froala Editor