অবশেষে কাজের স্বীকৃতি, রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন নদীয়া তাঁতশিল্পী সরস্বতী সরকার

বাঙলার অন্যতম কুটির শিল্প হল তাঁত। আর নদীয়ার তাঁতের খ্যাতি পশ্চিমবঙ্গের সীমানা ছাড়িয়েও বিস্তৃত সারা ভারতেই। সেই নদীয়ারই এক তাঁতশিল্পী সরস্বতী সরকার অসাধারণ কাজের জন্য এবার পেতে চলেছেন রাষ্ট্রপতি পুরস্কার। আগামী ৭ অগস্ট তাঁতি দিবস। সেই কথা মাথায় রেখেই ওইদিন তাঁর হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

সম্প্রতি তাঁর পুরস্কার পাওয়ার কথা ঘোষণা করেন আরেক রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিল্পী বীরেন কুমার বসাক। তবে আলাদাভাবে সরস্বতী দেবীর কাছেও পৌঁছেছে সরকারি ই-মেল। সরস্বতী দেবীর বাড়ি নদীয়ার হাবিবপুরের উত্তরপাড়ায়। প্রায় ৩৫ বছর ধরেই তিনি তাঁত শিল্পের সঙ্গে যুক্ত। এই পেশায় জড়িয়ে রয়েছে তাঁর স্বামীও। 

সরস্বতী দেবী এই পুরস্কার পাচ্ছেন একটি সিল্কের ঢাকাই জামদানী শাড়ি বোনার জন্য। পাড়ে ময়ূর এবং শাড়ির গায়ে পাখি এবং লতা-পাতার অসামান্য কাজ। তিনি জানিয়েছেন এই শাড়িটি বোনার জন্য ৭ মাস সময় লেগেছে। বাড়ি কাজ সামলেই এই শাড়ির বুনন সম্পূর্ণ করেছেন তিনি। তবে সংসার টানতে আর্থিকভাবে নানাভাবেই সমস্যার সম্মুখীন হন সরস্বতী দেবী। এক প্রকার কষ্ট করেই মানুষ করেছেন তাঁর ছেলে-মেয়েদের।

সরস্বতী দেবী জানান, বিভিন্নভাবেই বীরনবাবু সাহায্যের হাত বাড়িয়ে এসেছেন এতদিন। বীরেনবাবু নিজেও একজন শিল্পী হওয়ায়, তাঁর থেকেই শাড়ি তৈরির যাবতীয় সরঞ্জামও নিয়ে থাকেন সরস্বতী দেবী।

আরও পড়ুন
বাস কন্ডাক্টর থেকে পুরস্কারজয়ী পরিচালক, মণিপুরের বিচিত্র জীবনের সাক্ষী অমর

তবে এই পুরস্কারের পথ ততটাও সহজ ছিল না। কাজের পাশাপাশিই তাঁকে পরীক্ষা দিতে হয়েছিল কলকাতায়। সেখানে সরকারি আধিকারিকদের প্রশ্নের জবাব দিতে হয়েছিল কাজের ব্যাপারে। জাতীয় স্তরের এই স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত সরস্বতী সরকার। এখনও বিষয়টি তাঁর কাছে অবিশ্বাস্যই। তবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান কলকাতাতে নাকি দিল্লিতে আয়োজিত হবে এ বিষয়ে এখনও তাঁকে জানানো হয়নি কিছুই...

আরও পড়ুন
খেলরত্নের জন্য মনোনীত রোহিত, অর্জুন পুরস্কারের মনোনয়ন তালিকায় তিন ক্রিকেটার

Powered by Froala Editor

আরও পড়ুন
দৃষ্টিহীনতা নিয়েও দু’বার রাষ্ট্রপতি পদক জিতেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী

More From Author See More

Latest News See More