‘ডিমেনশিয়া’-য় আক্রান্ত কিংবদন্তি ববি চার্লটন, ফুটবলই ঠেলে দিল স্মৃতিভ্রংশের দিকে?

বয়স তখন মাত্র ২০ বছর। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়েই আকাশপথে ভেসে যাওয়া মিউনিখের উদ্দেশ্যে। তারপর বিমান দুর্ঘটনা। ৮ খেলোয়াড়-সহ ২৩ জন মারা গিয়েছিলেন সেই দুর্ঘটনায়। তবে স্বাভাবিক জীবনে ফিরেছিলেন তিনি। অঘটনের সামনে মুখ থুবড়ে পড়া ক্লাবের হাল ধরেছিলেন আহত হাতেই। ববি চার্লটন। যাঁর নামের সঙ্গেই জড়িয়ে রয়েছে এমনই অনেক কিংবদন্তি। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সেই প্রাক্তন তারকা আক্রান্ত হয়েছেন স্মৃতিভ্রংশে। গত জুলাই মাসে তাঁর দাদা জ্যাক চার্লটনের মৃত্যুর পর থেকেই চিকিৎসা চলছে তাঁর, জানা যায় এমনটাই। উল্লেখ্য, জ্যাক চার্লটনও আক্রান্ত হয়েছিলেন এই একই রোগে।

১৯৫৩ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন রবার্ট চার্লটন ওরফে ববি। তারপর ১৭ বছরের দীর্ঘ ইতিহাস। তিনবার লীগ জয়, এফ-এ কাপের ছোঁয়া। ম্যাঞ্চেস্টারকে প্রথম ইউরোপিয়ান কাপও এনে দিয়েছিলেন কিংবদন্তী ববি চার্লটন। ম্যাঞ্চেস্টারের হয়ে রয়েছে তাঁর ৭৫৮ ম্যাচে ২৫৪টি গোল। যে রেকর্ড ভেঙেছিল মাত্র এক দশক আগে ওয়েন রুনি এবং রায়ান গিগসের হাত ধরে ২০০৭ সালে। তবে আশ্চর্যের ব্যাপার এই রেকর্ড সংখ্যক গোলের অধিকারী চার্লটন ছিলেন মিডফিল্ডার। স্ট্রাইকার না হয়েও দূরপাল্লার শটে বারবার লক্ষ্যভেদ করে অবাক করে দিয়েছেন দর্শকদের।

দেশের হয়েও সর্বোচ্চ গোলদাতা হিসাবে নাম ছিল তাঁরই। ২০১৫ সালে সেই রেকর্ড ভাঙেন ওয়েন রুনি।

১৯৬৬-র বিশ্বকাপজয়ী দলের পঞ্চম তারকা হিসাবে স্মৃতিভ্রংশে আক্রান্ত হলেন ববি চার্লটন। যে ফুটবল তাঁকে এনে দিয়েছে ব্যালান ডি’ওরের মতো সম্মান, সেই স্মৃতিভ্রংশের জন্য দায়ী খেলাই। এমনটাই উঠে আসছে সাম্প্রতিক গবেষণাতে। গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় দেখা গেছে প্রাক্তন ফুটবলারদের অধিকাংশই আক্রান্ত হন এই ‘ডিমেনশিয়া’ রোগে। সেসময় খেলা হত ভারী চামড়ার বলে। যাতে হেড দিতে দিতে ক্ষতি হত মাথার স্নায়ুতন্ত্রে। সাধারণের থেকেই তাই স্নায়বিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তাঁদের বৃদ্ধি পেত সাড়ে তিনগুণ। 

ভারী বলে হেড দিয়ে মাথায় আঘাত পাওয়ার কারণে স্নায়বিক রোগে প্রাণ হারিয়েছিলেন তারকা ফুটবলার জেফ অ্যাসেলও। চার্লটনের মানসিকরোগের পিছনেও রয়েছে সেই ঘটনাই, অনুমান চিকিৎসকদের। তাঁর শারীরিক অবস্থার কথা প্রকাশ্যে আসতেই শোক প্রকাশ করেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ক্লাব কর্তৃপক্ষ। কিংবদন্তির চিকিৎসায় সর্বতোভাবে সাহায্য করার আশ্বাসও দিয়েছে ইউরোপীয় জায়েন্ট...

Powered by Froala Editor

আরও পড়ুন
শহিদ হওয়ার আগেই ইংরেজ জেলাশাসককে হত্যা, রক্তাক্ত মেদিনীপুরের ফুটবল মাঠ

More From Author See More