পুরুষদের মতো মহিলা ফুটবলাররাও পাবেন সমপরিমাণ বেতন, যুগান্তকারী সিদ্ধান্ত ব্রাজিলের

লিঙ্গবৈষম্য নিয়ে পৃথিবী জুড়েই চলছে প্রতিবাদ। কিন্তু তার কতটা প্রতিফলিত হয় কার্যক্ষেত্রে? ক্রিকেট হোক বা ফুটবল, যে কোনো ক্ষেত্রেই বিশ্বের তাবড় তাবড় দেশগুলিতেও পুরুষের দলের থেকে খানিকটা উপেক্ষিতের নজরেই দেখা হয় মহিলা দলকে। বাজেটও থাকে অনেক কম। তবে সেই চিত্রই আস্তে আস্তে বদলাতে শুরু করল এবার। অনন্য নজির গড়ল ব্রাজিল।

ব্রাজিলে এবার থেকে মহিলা এবং পুরুষ দলের জাতীয় ফুটবলার সম-পরিমাণ বেতন পাবেন। সম্প্রতি এমনটাই ঘোষণা করলেন ব্রাজিলের ফুটবল সংস্থার সভাপতি রোজারিও কাবোকলো। মারতা, ফরমিগা, লেটিসিয়ারা এবার সমান গুরুত্ব পাবেন নেইমার, কুটিনহো, ফারমিনহোদের মতোই। 

এক কথায় ব্রাজিলকে ফুটবলের পীঠস্থান বলা চলে। মহিলা ফুটবল দলও চিরকালই ফুটবল দুনিয়ার গুরুত্বপূর্ণ অংশ। ২০০৪ ও ২০০৮ সালে অলিম্পিক ঘরে নিয়ে যায় এই দল। ২০০৭ সালে বিশ্বকাপে রানার্স আপ হয়েছিল। শেষবারেও মহিলা বিশ্বকাপের শেষ চারে খেলে এসেছে এই টিম। ২০১৯ সাল-সহ সর্বোচ্চ মোট ৯টি কোপা আমেরিকা রয়েছে ব্রাজিলের মহিলা দলের ঝুলিতে।

গত মার্চ মাস থেকেই জোরালো হয়েছিল বেতন বাড়ানোর আবেদন। সেই আবেদনে এবার শিলমোহর চাপাল ফুটবল সংস্থা। মার্চ মাসে জাতীয় মহিলা দলে পরিবর্তন হয়েছিল কোচও। দায়িত্ব নিয়েছিলেন পিয়া সানধাগে। তিনিও এই ঐতিহাসিক সিদ্ধান্তের সাক্ষী হতে পেরে উচ্ছ্বসিত তিনিও।

আরও পড়ুন
কলকাতায় জন্ম নিল ‘স্বাধীন বাংলা ফুটবল দল’, মুখোমুখি মোহনবাগান; কী ছিল সেই ম্যাচের ফল?

তবে ব্রাজিলের এই সিদ্ধান্তের আগেই এমন উদ্যোগ নিয়েছিল নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নরওয়ের মতো দেশ। আমেরিকাতেও মহিলা ফুটবলাররা সরব হয়েছিলেন এই দাবি তুলে। তবে এই বছরই মার্চ মাসে আদালত খারিজ করে দেয় সেই আবেদন। সমগ্র পৃথিবীতে এই সাম্যাধিকার আসবে কবে জানা নেই...

Powered by Froala Editor

আরও পড়ুন
‘জেল না-খাটা স্বাধীনতা সংগ্রামী’ গোষ্ঠ পাল; ব্রিটিশদের অন্যায়ের প্রতিবাদে ছেড়েছিলেন ফুটবলও

More From Author See More

Latest News See More