ফুটবল মাঠে ইচ্ছাকৃতভাবে কাশলেই লাল কার্ড, কড়া পদক্ষেপ নিল ইংল্যান্ড এফএ

ইচ্ছাকৃত ডাইভ দিয়ে ফ্রি-কিক বা পেনাল্টি আদায় যেমন প্লে-অ্যাক্টের একটা অংশ। তেমনই ইচ্ছাকৃত অসুস্থতা, চোট দেখানোও প্লে-অ্যাক্ট। তবে করোনার আবহের কথা মাথায় রেখেই এবার কড়া সিদ্ধান্ত নিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন বা এফ.এ.। এবার থেকে ইচ্ছাকৃত ভাবে মাঠে বিপক্ষ ফুটবলারের সামনে হাঁচি বা কাশির অভিনয় করলেই দেখতে হতে পারে সরাসরি লাল কার্ড।

বিপক্ষের খেলোয়াড় বা ম্যাচ রেফারিদের মুখের সামনে গিয়ে কাশলে এবার থেকে তা অশালীন আচরণ হিসাবেই পরিগণিত হবে ইংল্যান্ডে। শারীরিক দূরত্ব বজায়ের কথা ভেবেই রেফারিদের হাতে এই ক্ষমতা দিল এফএ। যেহেতু ইংলিশ প্রিমিয়ার লীগ এবং ইংলিশ ফুটবল লীগের কোনো লিখিত গাইডেন্স নেই, তাই মাঠে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রেফারিই। উপযুক্ত প্রমাণ না থাকলে সেক্ষেত্রে সতর্ক করা হবে খেলোয়াড়দের। প্রয়োজন হলে দেখানো হতে পারে হলুদ কার্ড। পাশাপাশি এও জানানো হয়েছে, অনিচ্ছাকৃতভাবে এমন ঘটনা ঘটলে শাস্তি হবে না ফুটবলারদের।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে গত মার্চ মাস থেকেই থমকে গিয়েছিল ফুটবল দুনিয়া। বন্ধ ছিল প্রায় তিন মাস। তিন মাসের খরা কাটিয়ে জুন থেকেই স্বমহিমায় ফিরেছিল ফুটবল। তবে নিও-নর্মাল সময়ের সঙ্গে মানিয়ে নিয়েই ফুটবলে এসেছে একাধিক নতুন নিয়ম। স্বাস্থ্যের কথা ভেবে কড়া ভাবেই বন্ধ করা হয়েছে মাঠে থুতু ফেলা। দর্শকশূন্য মাঠে গোল সেলিব্রেশন যথসম্ভব কমিয়ে আনার আর্জিও জানিয়েছিল ফুটবল লীগ বা কাপ নিয়ন্ত্রক সংস্থাগুলি। এবার ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের এই সিদ্ধান্তকে আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা...

ছবি প্রতীকী

আরও পড়ুন
বন্যা-বিধ্বস্ত আসামের পাশে ইংল্যান্ডের দুই ফুটবল ক্লাব চেলসি ও আর্সেনাল

Powered by Froala Editor

আরও পড়ুন
প্রত্যাবর্তন স্প্যানিশ ফুটবলের, ১১ জুন থেকে শুরু হতে চলেছে লা লিগা

More From Author See More

Latest News See More