বন্যা-বিধ্বস্ত আসামের পাশে ইংল্যান্ডের দুই ফুটবল ক্লাব চেলসি ও আর্সেনাল

একেই করোনা পরিস্থিতিতে নাজেহাল গোটা ভারত। তার মধ্যেই ভেসে গেছে আসাম। নদীর জল উপচে পড়ে ঘর হারিয়েছে বহু মানুষ। এখনও স্বাভাবিক হয়নি পরিস্থিতি। দেশ ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে আসামের বন্যার খবর। এবার সেই অসহায় মানুষগুলোর সঙ্গে তাঁদের মিলিয়ে দিল ফুটবল। দুই স্বনামধন্য ব্রিটিশ ফুটবল ক্লাব চেলসি এবং আর্সেনাল আসামের বন্যার খবরে সহমর্মিতা জানাল নিজেদের সোশ্যাল মিডিয়ায়। 

ভারতের অন্যান্য জায়গার মতো আসামেও করোনার থাবা পড়েছে। সেইসঙ্গে শুরু হয়েছিল বন্যা। যত দিন গেছে, পরিস্থিতি ভয়াল হয়েছে। একের পর এক নদী, জলাশয় বিপদসীমা অতিক্রম করেছে। শেষ পাওয়া খবর পর্যন্ত, আসামের ৩৩ টি জেলার মধ্যে ২৮ টি জেলাই জলের তলায় চলে গেছে। সমস্ত চাষের জমি ক্ষতিগ্রস্ত, অন্তত ৪০ লাখ মানুষ নিজেদের জায়গা হারিয়েছেন। এর বাইরেও সম্পত্তি নষ্টের পরিমাণ আরও বেশি। রাজধানী গুয়াহাটিতেও জল বিপদসীমা ছাড়িয়েছে। সব মিলিয়ে অবস্থা চূড়ান্ত বিপদের মধ্যে দিয়ে যাচ্ছে। উপরন্তু আছে করোনার ভয়। সামাজিক দূরত্বের চিন্তা এখন বহু দূরের কথা। 

পরিস্থিতি ঠিক করতে রাজ্য ও জাতীয় স্তর থেকে চেষ্টা শুরু হয়ে গেছে। বেসরকারি ভাবেও নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। এর মধ্যেই আন্তর্জাতিক স্তরেও আসামের বন্যা পরিস্থিতির খবর পৌঁছে গিয়েছে। সেখান থেকেই সংবাদ পৌঁছয় চেলসি আর আর্সেনালের ড্রেসিং রুমে। সম্প্রতি ইংল্যান্ডের বিখ্যাত এই দুই ফুটবল ক্লাবের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় দুটি ভিডিও পোস্ট করা হয়। সেখানেই আসামের প্রতি সহমর্মিতা জানিয়ে বলা হয়, যে কোনো দরকারে, যে কোনো প্রয়োজনে তাঁরা সঙ্গে আছে। ইংরেজি ও অসমিয়া— দুটি ভাষাতেই ভিডিও উপস্থাপিত করা হয়। আসামের এমন পরিস্থিতিতে যে সবাই উদ্বিগ্ন, সেই কথাটিই আরও একবার উঠে এল। 

Powered by Froala Editor

আরও পড়ুন
বন্যায় বিপর্যস্ত অসম, কাজিরাঙায় মৃত ৬টি বিরল একশৃঙ্গ গণ্ডার

More From Author See More

Latest News See More