২১০০ বছর প্রাচীন গ্রিক দুর্গের হদিশ মিলল ইজরায়েলে

কিছুদিন আগেই পেরিয়ে গেল আলোর উৎসব। দীপাবলি। শীতের ঠিক শুরুতে নভেম্বরের শেষ কিংবা ডিসেম্বরের শুরুতে ভারতের মতোই আলোর উৎসবে মাতে ইজরায়েল তথা গোটা বিশ্বের ইহুদি সম্প্রদায়ের মানুষেরা। সে-উৎসবের নাম হানুক্কা। তবে হানুক্কা মূলত বিজয়োৎসব। লোককথা অনুযায়ী, প্রাচীন ইজরায়েলে গণ-বিদ্রোহের মধ্যে দিয়েই রেশ পড়েছিল হেলেনিস্টিক গ্রিক সামাজ্যের। আর সেই জয়কেই বছরের পর বছর উদযাপন করে আসা হচ্ছে হানুক্কার (Hanukkah) মাধ্যমে।

এতদিন পর্যন্ত শুধুমাত্র লোককথা হয়েই জীবিত ছিল হানুক্কার গল্প। এবার প্রত্নতাত্ত্বিক প্রমাণ মিলল তার। ইজরায়েলের লাচিস অরণ্যে হদিশ মিলল ২১০০ বছরের পুরনো গ্রিক দুর্গের (Greek Fort)। যার সঙ্গে হুবহু মিলে যায় হানুক্কা বিজয়ের সময়কাল। মাইথোলজি অনুযায়ী সেই বিদ্রোহ হয়েছিল খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে। উল্লেখ্য, তৎকালীন ইজরায়েলের (Israel) মারেশা শহরটি ছিল গ্রিক সাম্রাজ্যের প্রাণকেন্দ্র। এই শহরকে সুরক্ষা দিতেই সেলিউসিড সাম্রাটরা গড়ে তুলেছিলেন লাচিসের সংশ্লিষ্ট দুর্গটি। 

এর আগে লাচিস থেকেই পাওয়া গিয়েছিল সম্পূর্ণ অজানা একটি ভাষায় শিলালিপি। ফলে স্বাভাবিকভাবেই অঞ্চলটির ওপর বিশেষ নজর ছিল প্রত্নতাত্ত্বিকদের। ইতিমধ্যেই বেশ কয়েকবার অভিযানও চালিয়েছিল ইজরায়েলের অ্যান্টিকুইটিস অথরিটি। এবার সেই অভিযানে নেমে আকস্মিকভাবেই বেরিয়ে পড়ল আরও এক পুরাকীর্তির হদিশ। ৫০ বর্গমিটারের দুর্গটির দেওয়াল ছিল প্রায় ১০ ফুট চওড়া এবং ১৬ ফুট উঁচু। দোতলা দুর্গটির প্রতি তলায় ছিল সাতটি করে কক্ষ, সিঁড়ি এবং অস্ত্রাগার। দুর্গ ছাড়াও সংশ্লিষ্ট প্রত্নক্ষেত্র থেকে গুলতি, বর্শা, তীর, পোড়া কাঠের বিম, মাটির পাত্র এবং প্রাচীন গ্রিক মুদ্রার হদিশ পেয়েছেন গবেষকরা।

গ্রিক সম্রাট চতুর্থ অ্যান্টিওকাসের রাজত্বের সময় ইজরায়েলে চালু করা হয়েছিল ইহুদি-বিরোধী আইন। বেড়েছিল অত্যাচারের মাত্রা। আর তার বিরুদ্ধেই ক্রমশ সঙ্গবদ্ধ হয়েছিল ইজরায়েলের আদি-বাসিন্দা হাসমোনিয়ানরা। দ্বিতীয় শতাব্দীর শেষের দিকে হাসমোনিয়ান নেতা জন হিরকানুসের নেতৃত্বে সশস্ত্র বিদ্রোহের রূপ নেয় গণবিক্ষোভ। না, সেই আক্রমণ ঠেকাতে পারেনি গ্রিক বাহিনী। যুদ্ধজয়ের পর দুর্গটিতে আগুন ধরিয়ে দেয় হাসমোনিয়ানরা। সেই বিজয় উদযাপনেই জেরুসালেম মন্দিরকে সাজিয়ে ফেলা হয়েছিল প্রদীপের আলোয়। ‘বুক অফ দ্য ম্যাকাবিস’-এর কথন অনুযায়ী, ২৪ ঘণ্টার মতো জ্বালানি থাকলেও অলৌকিকভাবেই সেই মশাল ও প্রদীপ জ্বলেছিল আট দিন ধরে।

আরও পড়ুন
সংগ্রহে ৮ হাজার নাৎসি প্রত্নসামগ্রী! অপরাধী ধরতে গিয়ে হতবাক পুলিশ

দুই সহস্র বছর আগে ইজরায়েল এমন অলৌকিক ঘটনার সাক্ষী ছিল কিনা তা বলা সত্যিই কঠিন। তবে অগ্নিদ্গধ দুর্গের ধ্বংসাবশেষ থেকে প্রমাণিত হল মারেশায় গ্রিক সাম্রাজ্যের পতনের ইতিকথা। খুঁজে পাওয়া গেল ইতিহাসের পাজলের হারানো একটি অংশ…

আরও পড়ুন
পুরীর জগন্নাথ মন্দিরের ঢিলছোঁড়া দূরত্বে গুপ্তধন? খননে প্রত্নতত্ত্ব বিভাগ

Powered by Froala Editor

আরও পড়ুন
প্রত্নচিত্র-সহ আস্ত গুহার নিলাম

More From Author See More