পুরীর জগন্নাথ মন্দিরের ঢিলছোঁড়া দূরত্বে গুপ্তধন? খননে প্রত্নতত্ত্ব বিভাগ

পুরীর জগন্নাথ মন্দিরের (Jagannath Temple) ফটক পেরোলেই এমার মঠ (Emar Matha)। শতাব্দীপ্রাচীন এই মঠই এখন আস্ত এক প্রত্নক্ষেত্র। রীতিমতো মেটাল ডিটেক্টর এবং অত্যাধুনিক যন্ত্রের সাহায্যে খাদান চলছে এই মঠে। ধারণা, এই মঠের নিচেই লুকিয়ে রয়েছে কোটি কোটি টাকার গুপ্তধন (Hidden Treasure)। কিন্তু কীভাবে পাওয়া গেল এই গুপ্তধনের সন্ধান?

আজ থেকে দশ বছর আগের কথা। ২০১১ সাল। এমার মঠ মেরামতির সময়েই ঘটে যায় এক অদ্ভুত ঘটনা। নিরাপত্তাকর্মীদের কাছে প্রায় ৩০ কেজি ওজনের দুটি রুপোর বাট নিয়ে ধরা পড়েন নির্মাণ প্রকল্পের দুই শ্রমিক। তাঁদের জেরা করার পর জানা যায়, মঠের নিচেই লুকিয়ে রয়েছে গুপ্তধনের আস্ত ভাণ্ডার। অনুসন্ধান শুরু হয় তারপরেই। আর্কিওলজিক্যাল সোসাইটির তত্ত্বাবধানে উদ্ধার করা হয় পাঁচশোর বেশি রুপোর বাট। যার সম্মিলিত ওজন প্রায় ১৮ টন। দাম ৯০ কোটি টাকা। শুধু তাই নয়, একইসঙ্গে উদ্ধার করা হয়েছিল ১৬টি রুপোর তলোয়ার, একটি রুপোর গাছ এবং কিছু ব্রোঞ্জের মূর্তি। যার প্রত্নতাত্ত্বিক গুরুত্ব অপরিসীম।

এবার এক দশক পর মঠ কর্তৃপক্ষের দাবিতে ফের শুরু হল গুপ্তধনের অনুসন্ধান। কিছু দিন আগেই মঠপ্রধান দ্বারস্থ হয়েছিলেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার দপ্তরে। প্রাচীন নথির সূত্র ধরে জানিয়েছিলেন, আরও বেশি সম্পদ থাকার সম্ভাবনা। আর তারপরেই নড়ে চড়ে বসে ওড়িশা প্রশাসন। গত বৃহস্পতিবার থেকে নতুন করে শুরু হয় খননকার্য। কিন্তু প্রশ্ন থেকে যায়, সামান্য মঠের কাছে কোথা থেকে এল এই কোটি কোটি টাকার গুপ্তধন?

উত্তরের সন্ধান পেতে ফিরে যেতে হবে, আরও দেড়শো বছর। ১৮৬৬ সাল সেটা। ভয়াবহ দুর্ভিক্ষের শিকার হয়েছিল ওড়িশা। মারা গিয়েছিলেন ওড়িশার প্রায় এক-তৃতীয়াংশ নাগরিক। তবে সেই প্রতিকূল পরিস্থিতির মধ্যেও খাদ্যের চাহিদা মেটাত ওড়িশার মঠ ও মন্দিরগুলি। যার মধ্যে অন্যতম ছিল এমার মঠ। প্রতিদিন কয়েকশো মানুষের অন্নের জোগান দিত এই মঠটি। পরিবর্তে বহু প্রভাবশালী ব্যক্তি এবং ব্রিটিশ সরকারের উচ্চপদস্থ আধিকারিকরা অনুদান হিসাবে সোনা ও রুপোর নানান সামগ্রী প্রদান করেন মঠ কর্তৃপক্ষকে। এমনকি ২০১১ সালে উদ্ধারকৃত রুপোর বাটের সঙ্গেও ব্রিটিশ যোগ খুঁজে পেয়েছিলেন প্রত্নতাত্ত্বিকরা।

আরও পড়ুন
কোথায় হারিয়ে গেল রামপুর নবাবদের কোটি কোটি টাকার গুপ্তধন? আজও জাল কাটেনি রহস্যের

ফলত, নতুন করে গুপ্তধন খুঁজে পাওয়ার সম্ভাবনাকে একেবারেই উড়িয়ে দেওয়া চলে না। তবে আদৌ কী কী ধনরত্ন মিলবে পুরির বুকে, তার উত্তর দেব সময়ই…

আরও পড়ুন
প্রয়াত ফরেস্ট ফেন, রেখে গেলেন গুপ্তধনের অপেক্ষায় থাকা অসংখ্য অনুরাগীকে

Powered by Froala Editor

আরও পড়ুন
নির্জন দ্বীপে আজও লুকিয়ে সেই গুপ্তধন, যা দিয়ে কিনে ফেলা যায় গোটা পৃথিবী!