খননকার্যে ১৭০০ বছরের প্রাচীন নারীমূর্তি উদ্ধার প্রাগে

ছবিতে দেখা যাচ্ছে একজন মহিলার সুসজ্জিত পূর্ণাবয়ব মূর্তি। মূর্তির মাথার দিকটি ভাঙা। তুর্কির মিনিস্ট্রি অফ কালচার এন্ড ট্যুরিজমের পক্ষ থেকে তাদের ট্যুইটার হ্যান্ডেলে প্রকাশিত হয়েছে এমনই একটি ছবি। সঙ্গের ক্যাপশানে লেখা, প্রাগে খননকার্যে উদ্ধার ২০২০-র প্রথম ভাস্কর্য।

পুরাতাত্ত্বিকদের মতে, এই মূর্তিটির বয়েস প্রায় ১৭০০ বছর। ইতিহাসের হেলিনিস্টিক সময়কালের এই মূর্তিটি সুপ্রাচীন প্রাগ শহরের, যা বর্তমানে তুর্কির ভূমধ্যসাগরীয় আন্টালিয়া প্রদেশে অবস্থান করছে। সুপ্রাচীন এই গ্রিস শহরটি পূর্বে ছিল আনাতোলিয়ার অন্তর্গত। ইউ এন এজেন্সির রিপোর্ট বলছে, শহরটি স্থানীয় শিলকলার জন্যে সুপ্রসিদ্ধ। যেখানে প্রাচীন আমলে নারীরা ছিলেন বিভিন্ন প্রাতিষ্ঠানিক পর্যায়ে আসীন।

১৯৪৬ সাল থেকেই ইস্তাম্বুল ইউনিভার্সিটির তত্ত্বাবধানে ক্রমপর্যায়ে চলছে প্রাগের এই পুরাতাত্ত্বিক খননকার্য। যা ২০০৯-এ অন্তর্ভুক্ত হয়েছে ইউনেসকোর টেন্টেটিভ হেরিটেজ লিস্টে। মিনিস্ট্রির তরফ থেকে জানানো হয়েছে, খননকার্য একেবারে সম্পূর্ণ হলে তৃতীয় শতকের এই মূর্তিটি শোভা পাবে আন্টালিয়ার মিউজিয়ামে। আর তখনই সাধারণ মানুষ দেখতে পাবেন ইতিহাসের এই বিস্ময়...   

Powered by Froala Editor

আরও পড়ুন
৩০,০০০ বছরেরও প্রাচীন গুহাচিত্র উদ্ধার সাইবেরিয়ায়