ফিলিপের শেষযাত্রায় পাশাপাশি হাঁটবেন না হ্যারি-উইলিয়াম, ঘোষণা রাজপরিবারের

প্রায় দু’দশক আগের কথা। ১৯৯৭ সাল। একটি রাজকীয় শেষযাত্রায় কফিনের ঠিক পিছনে পাশাপাশি হেঁটেছিলেন প্রিন্স হ্যারি ও উইলিয়াম। হ্যাঁ, সেবার প্রয়াত হয়েছিলেন তাঁদের মা প্রিন্সেস ডায়ানা। শনিবার লন্ডনে আয়োজিত হতে চলেছে প্রিন্স ফিলিপের শেষকৃত্য। সেখানে উপস্থিত থাকবেন হ্যারি ও উইলিয়াম— দু’জনেই। তবে এবার ছবিটা একটু আলাদা হবে। পাশাপাশি হাঁটবেন না দুই ভাই। বরং শোভাযাত্রার দাদা উইলিয়ামের থেকে খানিক পিছনে থাকবেন হ্যারি।

বৃহস্পতিবার বাকিংহাম প্যালেস থেকে ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠানের একটি বিস্তারিত রূপরেখা প্রকাশ করা হয়। সেখানেই উল্লেখিত হয় ফিলিপের শেষযাত্রায় হ্যারির অবস্থান। যা পুনরায় উসকে দিল সাম্প্রতিক সময়ে রাজপরিবারের অন্দরমহলে চলতে থাকা বিতর্ককে। মাস খানেক আগেই অপরা উনিফ্রে’র সাক্ষাৎকারে রাজপরিবারের বিরুদ্ধে মুখ খুলেছিলেন হ্যারি-মেগান। জানিয়েছিলেন, তাঁদের সন্তান আর্চির বিরুদ্ধে বর্ণবৈষম্য মূলক মন্তব্য করেছিলেন রাজপরিবারের সদস্যরা। সেই জটিলতা থেকেই যে রাজপরিবারের এমন সিদ্ধান্ত, তা বোঝাই যাচ্ছে স্পষ্টভাবে। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলেননি ব্রিটিশ রাজবাড়ির মুখপাত্র।

লন্ডনের পশ্চিমে উইন্ডশায়ার ক্যাসেলে জর্জ চ্যাপেলে শেষকৃত্য সম্পন্ন হবে ফিলিপের। তাঁর প্রিয় ল্যান্ড রোভারে করেই সেখানে নিয়ে যাওয়া হবে মৃতদেহ। সব মিলিয়ে সেই অনুষ্ঠানে উপস্থিত থাকছেন মাত্র ৩০ জন। রাজপরিবারের ১৫ জন সদস্য ছাড়া জার্মানি থেকে ফিলিপের বেশ কিছু আত্মীয়ও যোগ দেবেন এই অনুষ্ঠানে। তবে অনুষ্ঠানে ছাড়পত্র দেওয়া হয়নি রাজবাড়ির খুদে সদস্যদের। ঠাকুর্দার মৃত্যুসংবাদ পাওয়ার পরেই ব্রিটেনে হ্যারি হাজির হলেও চিকিৎসকের পরামর্শে ক্যালিফোর্নিয়ার বাড়িতে থাকারই সিদ্ধান্ত নেন অন্তঃসত্ত্বা মেগান। এদিন ফিলিপের শেষযাত্রায় প্রথম সারিতে দেখা যাবে রাজসিংহাসনের উত্তরসূরি প্রিন্স চার্লসকে।

তবে ফিলিপের শেষকৃত্যে বেশ কিছু বদল এনেছে রাজপরিবার। রানি এলিজাবেথের ঘোষণা অনুযায়ী ফিলিপের শেষযাত্রায় কোনো সদস্যই পরবেন না অ্যাডমিরাল ইউনিফর্ম। বরং, স্বাভাবিক পোশাকেই দেখা যাবে তাঁদের। এতদিন পর্যন্ত যে কোনো অনুষ্ঠানেই এই বিশেষ ইউনিফর্ম পরিধান করেন রাজপরিবারের সদস্যরা। গত ফেব্রুয়ারিতে হ্যারির সদস্যপদ বাতিল করেছিল রাজপরিবার। তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল রাজ-দায়িত্ব থেকেও। ফলত, অ্যাডমিরাল পোশাক পরার প্রসঙ্গ উঠলে হ্যারিকে নিয়ে নতুন করে বিতর্কের সম্ভাবনা থেকেই যেত। সেই কারণেই কি এই সিদ্ধান্ত? জানা নেই। তবে সাধারণ পোশাকে দেখা গেলেও হ্যারি এদিন রাজকীয় অনুষ্ঠানে তাঁর সামরিক মেডেলগুলি ব্যবহার করেন কিনা, সেটাই দেখার। সব মিলিয়ে ফিলিপের বিদায়বেলাতেও স্পষ্ট হয়ে উঠছে রাজপরিবারের অন্তর্দ্বন্দ্ব…

আরও পড়ুন
দেবতাজ্ঞানে ফিলিপ-পুজো, ইয়াহোনানেন জনজাতির মধ্যে আজও প্রচলিত যে রীতি

Powered by Froala Editor

আরও পড়ুন
ফিলিপ-এলিজাবেথের বিবাহ, সদ্য-স্বাধীন ভারত থেকে ‘জয় হিন্দ’ বার্তা মহাত্মার

More From Author See More

Latest News See More