আচার, আইসক্রিম, এমনকি মাংসও – বাংলাদেশের ‘কাঁঠাল’-বিপ্লব

এপার বাংলাই হোক কিংবা পূর্ববঙ্গ— এঁচোড়কে বা কাঁচা কাঁঠালকে ‘গাছ-পাঁঠা’ বলার চল বহুপ্রাচীন। কিন্তু দুধের স্বাদ কি ঘোলে মেটে? ফলে নিরামিষের তালিকাতেই রয়ে গেছে এই খাদ্যপ্রণালি। তবে এবার এঁচোড়ই স্বাদ দেবে মাংসের। অবাস্তব লাগছে নিশ্চয়ই? তবে তেমনটাই এবার করে দেখালেন বাংলাদেশের কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা। ল্যাবরেটরিতে কাঁচা কাঁঠালের প্রক্রিয়াকরণ করেই তাঁরা তৈরি করলেন ভেজিটেবল মিট। শুধুই কি এই মাংস? অবাক করার এখনও বাকি আছে বৈকি। কাঁঠাল দিয়েই তাঁরা বানিয়ে ফেলেছেন চিপস, আচার, জেলি, আইসক্রিম-সহ একাধিক খাদ্য প্রণালি। এমনকি সে তালিকা থেকে বাদ যায়নি ‘কাঁঠালসত্ত্ব’-ও। আর তাঁদের এই উদ্ভাবনীর জেরে বাংলার সেই প্রচলিত প্রবাদ বাক্য— ‘কাঁঠালের আমসত্ত্ব’-ই যেন হারাতে বসেছে তার সত্তা!

বিগত দু’বছর ধরেই কাঁঠালজাত পণ্যের ওপরে দীর্ঘ গবেষণা চালিয়ে যাচ্ছে বাংলাদেশের কৃষি গবেষণাকেন্দ্র। আর তাতে সাফল্য এসেছে যথেষ্ট। কাঁঠালজাত এই পণ্যগুলি প্রক্রিয়াকরণ করে ‘ড্রায়েড ফুড’ হিসাবে প্রায় একবছর সংরক্ষণ করতেও সচেষ্ট হয়েছেন তাঁরা। কিন্তু হঠাৎ এমন বিরূপ পথে হাঁটার কারণ কী? 

আসলে কাঁঠালের প্রক্রিয়াকরণ বাংলাদেশে এই প্রথম হলেও, দক্ষিণ এশিয়ায় বেশ প্রচলিত। তার এতরকম বিভিন্নতা না থাকলেও, কাঁঠাল শুকিয়ে রপ্তানি করা হয় বৈশ্বিক বাজারে। অর্থনীতির এই পথটাকে সচল করতেই তাই এই উদ্যোগ। পাশাপাশি মাথায় রাখা হয়েছে কৃষকদের কথাও।

বিগত কয়েক বছরের হিসাব দেখলেই স্পষ্ট হয়ে যাবে বাস্তব ছবিটা। আসলে প্রতি বছরে আকস্মিকভাবে কাঁঠালের জনপ্রিয়তা হ্রাস পেয়েছে বাংলাদেশে। আম, জাম কিংবা অন্যান্য ফলের মতো কাঁঠালের প্রক্রিয়াকরণ ততটা সহজ নয় বলেই মূলত এটিকে এড়িয়ে যাচ্ছে তরুণ প্রজন্ম। ফলে প্রতি বছরই নষ্ট হচ্ছে বাংলাদেশে উৎপাদিত কাঠালের প্রায় অর্ধেকটাই। পরিসংখ্যান বলছে, বাংলাদেশে বছরে ১০ লক্ষ মেট্রিক টন কাঁঠাল উৎপাদিত হলেও নষ্ট হয় তাঁর ৪৫ শতাংশই। ফলে, ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকরা। তাঁদের অবস্থা ফেরাতেই এমন অভিনব সমাধান খুঁজে বার করেছেন গবেষকরা।

আরও পড়ুন
বাংলাদেশের এই পোশাক কারখানা চালাচ্ছেন তৃতীয় লিঙ্গের মানুষরাই

বিশেষ কর্মশালা আয়োজন করে আপাতত প্রায় তিনশো জন কৃষককে কাঁঠাল প্রক্রিয়াকরণ নিয়ে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ কৃষি গবেষণাকেন্দ্র। এই পাইলট প্রোজেক্ট সফল হলে, তাতে অন্তর্ভুক্ত করা হবে আরও বেশি সংখ্যক কৃষককে। পাশাপাশি কাঁঠালজাত পণ্যের বৈদেশিক রপ্তানিতেও জোর দেওয়া হবে বলেই জানাচ্ছেন গবেষকরা। সব মিলিয়ে, ‘গাছ-পাঁঠা’-ই বাংলাদেশের অর্থনীতির হাল বদলে দেবে বলে আশাবাদী তাঁরা…

আরও পড়ুন
রূপান্তরকামীদের কাজ দিলে আয়করে ছাড়, ঐতিহাসিক পদক্ষেপ বাংলাদেশের

তথ্যসূত্রঃ
‘কাঁঠালসত্ত্ব’, ‘কাঁঠালের চিপস’ যেভাবে তৈরি হচ্ছে বাংলাদেশে, নাগিব বাহার, বিবিসি বাংলা

আরও পড়ুন
সুস্থায়ী উন্নয়নে আরও ২ ধাপ নামল ভারত; পিছিয়ে বাংলাদেশ, নেপালের থেকেও

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More