মানবাধিকার ক্ষুণ্ণ হচ্ছে ভারতে, অভিযোগ জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের

পরের মাসেই পর্তুগালে আয়োজিত হতে চলেছে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলন। সেই সম্মেলনে অংশ নিতে চলেছে ভারতও। তবে তার মাস খানেক আগেই ভারতের মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করল আন্তর্জাতিক সংস্থাটি। সাম্প্রতিক সময়ে ভারতে দ্রুত অবনতি হচ্ছে মানবাধিকারের— এমনই দাবি ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক কমিটির।

ভারতের সঙ্গে ইউরোপের সম্পর্ক দৃঢ় করার লক্ষ্য নিয়েই আয়োজিত হতে চলেছে এই সম্মেলন। আর সেই উপলক্ষ্যেই গত ১৩ এপ্রিল আলোচনায় বসেছিল ইউরোপের আন্তর্জাতিক সংস্থাটির সদস্যরা। উক্ত সম্মেলনে ভারতের অন্তর্ভুক্তির পক্ষে ভোট দেয় মোট ৬৭টি দেশের মধ্যে ৬১টি সদস্য রাষ্ট্রই। সেই সূত্রেই আগামী ৮ মে পর্তুগালের উদ্দেশ্যে রওনা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তবে তার ঠিক প্রাক্বালে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিঃসন্দেহে প্রশ্ন তুলল সরকারের ভূমিকা প্রসঙ্গে। সম্মেলনে জলবায়ু পরিবর্তন, দ্বিপাক্ষিক প্রতিরক্ষা, বৈশ্বিক অর্থনীতি— ইত্যাদি বিষয়ে কর্মসূচি গ্রহণ করা হলেও বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে ভারতের মানবাধিকারে। ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি এই প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিটির হাইকমিশনারও।

সাংবাদিকদের নিরাপদে স্বতন্ত্রভাবে কাজ করার পরিধি ক্রমশই সংকীর্ণ হয়ে আসছে ভারতে — এমনটাই দাবি জাতিসংঘের রিপোর্টে। প্রশ্ন তোলা হয়েছে নাগরিকত্ব আইন এবং কাশ্মীরের ৩৭০ ধারা অবলুপ্তির বিষয়ে। পাশাপাশি উল্লেখিত হয়েছে, নারী ও সংখ্যালঘু জনগোষ্ঠীর স্বাধীনতা ও অধিকার রক্ষায় ব্যর্থ প্রশাসন। অন্যদিকে, ভারতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কার্যালয় বন্ধ করে দেওয়াকেও আন্তর্জাতিক আইন লঙ্ঘন হিসাবেই দেখছে জাতিসংঘ।

আরও পড়ুন
লিঙ্গসাম্যের তালিকায় ২৮ ধাপ পিছোল ভারত, এগিয়ে বাংলাদেশ-নেপালও!

এছাড়াও আন্তর্জাতিক আইনের নীতিমালা অনুযায়ী ভারত-পাকিস্তান এবং চিনের পারস্পরিক সম্পর্ককে পুনরুদ্ধারের আর্জি জানিয়েছে জাতিসংঘ। ভারতের সঙ্গে দুই দেশের বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি এবং বাণিজ্যিক সম্পর্ক পুনরুদ্ধারের বিষয়েও পর্তুগালে আলোচনা করা হবে বলেই জানাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এখন দেখার আন্তর্জাতিক সংস্থা দুটির পরামর্শে মানবাধিকার সংরক্ষণে কতটা তৎপর হয়ে উঠতে পারে কেন্দ্রীয় সরকার। সেদিকেই তাকিয়ে রয়েছে গোটা দেশ…

আরও পড়ুন
ফেক নিউজ ও ডিজিটাল ভারত : সারাবছরই ‘পয়লা এপ্রিল’ যে-দেশে

Powered by Froala Editor

আরও পড়ুন
যৌনকর্মীরাও ‘কর্মরতা মহিলা’, ঘোষণার দাবি মানবাধিকার কমিশনের

More From Author See More

Latest News See More