আলোর দৌড় থেকে সরে এলেন পৃথিবীর প্রবীণতম মানুষ

১১৮ বছরের কানে তানাকা। বর্তমানে পৃথিবীর প্রবীণতম মানুষ এই জাপানি নাগরিকই। আসন্ন অলিম্পিকে পৃথিবীর নানা প্রান্ত থেকে আসা খেলোয়াড়দের কাছে তিনিও এক বড়ো আকর্ষণ। কেননা, কথা ছিল আসন্ন অলিম্পিকের টর্চ রেসে উপস্থিত থাকবেন। সম্প্রতি সেই পরিকল্পনাই নাকচ করে দিলেন তানাকা।  ইতিমধ্যে অলিম্পিক কমিটির কাছে সেই  ইচ্ছার কথা জানিয়েছেন তিনি। করোনা পরিস্থিতিতে তিনি এবং তাঁর নার্সিংহোমের অন্যান্য বয়স্ক মানুষরা যাতে সুস্থ থাকে, তাই এই সিদ্ধান্ত।

২০২০ সালেই টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে অতিমারীর কারণে এক বছর পিছিয়ে গিয়েছে সময়। চলতি বছরেও অলিম্পিক নিয়ে জটিলতা কাটেনি। তবে আগামী ১১ মে টর্চ রিলের দিন স্থির করা হয়েছে। অলিম্পিকের টর্চ রিলে যেকোনো আয়োজক দেশের কাছে এক বিরাট অনুষ্ঠান হয়ে ওঠে। তবে করোনা পরিস্থিতিতে সবই কেমন বিষাদময়। ইতিমধ্যে বেশ কিছু অভিনেতা-অভিনেত্রী রিলেতে অংশগ্রহণ করবেন না বলে জানিয়েছেন। আর সেই তালিকা আরও একটি নাম যুক্ত হল এবার। রিলের সবচেয়ে বড়ো আকর্ষণ কানে তানাকাও উপস্থিত থাকবেন না। সম্প্রতি তাঁর পরিবারের তরফ থেকে এই মর্মে লিখিত বক্তব্য পাঠানো হয়েছে জাপানের অলিম্পিক কমিটির কাছে।

১১ মে টর্চ রিলের পর ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে অলিম্পিক শুরু হবে বলে সবকিছু স্থির। দেশে দেশে খামতি নেই প্রস্তুতিরও। তবে এখনও সমস্ত জটিলতার অবসান হয়নি। ইতিমধ্যে টোকিও এবং ওসাকা সহ বেশ কিছু শহরে এমার্জেন্সি ঘোষণা করা হয়েছে। কিয়োটো, হিয়োগো সহ বেশ কিছু শহরে লকডাউন। ১১ মে সেই লকডাউন শেষ হওয়ার কথা থাকলেও আশঙ্কা ঘোচেনি প্রশাসন। দৈনিক সংক্রমণের গ্রাফ এখনও উর্ধ্বমুখী। প্রশাসনিক রিপোর্ট বলছে দেশের ৯৯ শতাংশ শয্যা ভর্তি হয়ে গিয়েছে। নতুন রোগীরা আদৌ কীভাবে চিকিৎসার সুযোগ পাবেন, তাও জানেন না চিকিৎসকরা। এর মধ্যে অলিম্পিকের আয়োজন কতটা সফল হবে, তাই নিয়েও সংশয় কাটেনি। সব মিলিয়ে কীভাবে পরিস্থিতি সামাল দেবে জাপান সরকার, সেদিকেই তাকিয়ে আছে সমস্ত পৃথিবী।

Powered by Froala Editor

আরও পড়ুন
অলিম্পিকের আগে ক্রোয়েশিয়াই আস্তানা ভারতীয় শুটিং দলের

More From Author See More

Latest News See More