অলিম্পিকের আগে ক্রোয়েশিয়াই আস্তানা ভারতীয় শুটিং দলের

গোটা দেশজুড়েই বাড়বাড়ন্ত করোনাভাইরাসের। প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের পরেও ঝুঁকি থেকে যাচ্ছে সংক্রমণের। ফলত গৃহবন্দি রয়েছেন ভারতের আন্তর্জাতিক খেলোয়াড়রা। কিন্তু দোরগোড়ায় টোকিও অলিম্পিক। হাতে মাত্র আর এক মাস সময়। অথচ বন্ধ হয়ে আছে অনুশীলন। এই অবস্থায় ক্রীড়াবিদদের প্রশিক্ষণ ও অনুশীলন কর্মসূচি অব্যাহত রাখতে এবার বড়ো সিদ্ধান্ত নিল ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। কোচ-সহ অলিম্পিকে অংশগ্রহণকারী সমস্ত শুটারদেরই ক্রোয়েশিয়া পাঠানোর বন্দোবস্ত করলেন কর্মকর্তারা।

সোমবারের ঘোষণা অনুযায়ী, আগামী ১১ মে-ই ক্রোয়েশিয়ায় পাড়ি দেবে ভারতের অলিম্পিক দল। ১৩ জন রাইফেল এবং পিস্তল শুটার-সহ দুই কোচের জন্য ব্যবস্থা করা হয়েছে চ্যাটার্ড বিমানের। ক্রোয়েশিয়া সফরের আগে গতকালই দিল্লিতে সমাবেত হয়েছেন তাঁরা। সেখানে প্রতি খেলোয়াড়েরই বাড়তি নিরাপত্তার কথা মাথায় রেখে টিকাকরণ করা হবে বলে জানিয়েছে রাইফেল অ্যাসোসিয়েশন।

শুধুমাত্র প্রশিক্ষণই নয়, ক্রোয়েশিয়ার জাগ্রেব শহরে ইউরোপিয়ান শুটিং চ্যাম্পিয়নশিপেও অংশ নেবে ভারতীয় দল। খেলবে অপ্রতিযোগিতামূলক বিভাগে। বলা যায়, টোকিও অলিম্পিকের আগে ভারতীয় শুটারদের মানসিকভাবে প্রস্তুত করার জন্যই এমন সিদ্ধান্ত রাইফেল অ্যাসোসিয়েশনের। আগামী ২০ মে থেকে ৬ জুন পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। তারপর জাগ্রেব থেকেই সরাসরি টোকিও-র উদ্দেশ্যে উড়ে যাবেন ভারতীয় শুটাররা। তবে এই ১৩ জন শুটার বাদেও অলিম্পিকে অংশগ্রহণকারী ভারতীয় দুই স্কিট শুটার অঙ্গদ বাজওয়া এবং মাইরাজ খান ইতিমধ্যেই পৌঁছে গেছেন ইতালিতে। সেখানেই তাঁরা চালিয়ে যাচ্ছেন অনুশীলন কার্যক্রম। ক্রোয়েশিয়ায় না গিয়ে, ইতালি থেকেই সরাসরি তাঁরা পৌঁছে যাবেন জাপানে।

গতমাসে বিকল্প হিসাবে, দিল্লিতেই বায়োস্ফিয়ার তৈরি করে ভারতীয় শুটারদের অনুশীলনের পরিকল্পনা করেছিলেন বোর্ডের আধিকারিকরা। তবে দিল্লির উচ্চ তাপমাত্রা এবং সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফের কারণেই শেষ পর্যন্ত বদল আনা হয় কর্মসূচিতে।

আরও পড়ুন
শুটিং বিশ্বকাপে স্বর্ণপদক, অপ্রতিরোধ্য ভারতীয় মহিলারা

অন্যদিকে গত শনিবারই সংক্রমণের আশঙ্কা থেকে দেশ ছেড়ে আমেরিকা যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন ভারতীয় ওয়েটলিফটার মীরাবাই চানু। বর্তমানে সেখানেই চলছে তাঁর অনুশীলন। মার্কিন প্রদেশ থেকে তিনিও সরাসরি পৌঁছে যাবেন টোকিও অলিম্পিকের মঞ্চে। দেশজুড়ে করোনা পরিস্থিতির প্রভাব যেন কোনোভাবেই ক্রীড়াক্ষেত্রে প্রভাব না ফেলে, সেই দিকেই নজর রাখছেন ভারতীয় কর্মকর্তারা। শুটিং-সহ একাধিক বিভাগে যোগ্যতা অর্জন পর্বে নজর কেড়েছিল ভারতীয় খেলোয়াড়দের পারফর্মেন্স। অলিম্পিকের মূল মঞ্চেও যে সেই ধারাবাহিকতা বজায় থাকবে, সে ব্যাপারে যথেষ্ট আশাবাদী সকলেই…

আরও পড়ুন
২০২১-এর শুটিং বিশ্বকাপে আয়োজক শহর দিল্লিও

Powered by Froala Editor

আরও পড়ুন
ঘোষিত আইপিএলের সূচি; মরুশহরে টুর্নামেন্টের আয়োজন নিয়ে প্রশ্নও কিন্তু একাধিক

More From Author See More

Latest News See More