প্রথম ভারতীয় নার্স হিসাবে ব্রিটেনের ‘নাইটিঙ্গেল পুরস্কার’ পেলেন তামিলনাড়ুর বিজয়রাজ

নীল বা সাদা শাড়ি অথবা সালোয়ার। তার ওপরে চাপানো অ্যাপ্রন। মাথায় খোঁপা আর সুতির পাতলা টুপি। নার্সের প্রসঙ্গ উঠলে, অধিকাংশ মানুষের কাছে এমন ছবিই ভেসে ওঠে চোখের সামনে। ভারতের মতো দেশে, নার্সের ভূমিকায় একজন পুরুষকে কল্পনা করা বেশ শক্ত। লিঙ্গ বৈষম্যই তার অন্যতম কারণ। কিন্তু এই প্রথাগত সামাজিক ধারা ভেঙেই নতুন ইতিহাস রচনা করলেন এক ভারতীয় পুরুষ। প্রথম ভারতীয় হিসাবে সম্মানিত হলেন ব্রিটিশ ন্যাশনাল হেলথ সার্ভিস ফাউন্ডেশন ট্রাস্টের সম্মানজনক ‘নাইটিঙ্গেল পুরস্কার’-এ (Nightingale Award)। 

ড্যানিয়েল বিজয়রাজ (Daniel Vijayraj)। তামিলনাড়ুর শিবগঙ্গাই জেলার কিজহাদি গ্রামে জন্ম তাঁর। একদম শৈশব থেকেই তাঁর সম্পর্ক গড়ে উঠেছিল নার্সিং জগতের সঙ্গে। তখন কতই বা বয়স তাঁর? বড়োজোর ৯ কি ১০ বছর। অসুস্থ হয়ে পড়েছিলেন তাঁর মা। অস্ত্রোপচার হয়েছিল জরায়ুতে। মায়ের সঙ্গে হাসপাতালেই দীর্ঘ কয়েকদিন কাটিয়েছিলেন ড্যানিয়েল। ড্রেসিং করা কিংবা ওষুধ লাগানোর মতো কাজ— সেই সময়ই তিনি শিখেছিলেন কর্মরত নার্সদের থেকে। বুঝেছিলেন চিকিৎসাক্ষেত্রে তাঁদের গুরুত্ব। এমনকি হাসপাতাল থেকে ফেরার পর নিজের মায়ের পরিচর্যা করতেন ড্যানিয়েল।

পরবর্তীতে পেশা হিসাবে নার্সিংকে বেছে নেওয়া অনেকটা সেই সূত্রেই। পড়াশোনা শেষ করার পর কর্মসূত্রে পাড়ি দেওয়া বিদেশে। ২০০১ সাল থেকে মিডলবরোর সাউথ টিস হাসপাতালেই কর্মরত ড্যানিয়েল। মূলত, কার্ডিওভার্সান এবং ডায়ালাইসিস বিভাগেই কাজ চালিয়ে যাচ্ছেন তিনি। 

তবে নার্সদের গুরুত্বের সম্পর্কে এখনও সম্পূর্ণভাবে সচেতনতা গড়ে ওঠেনি ভারতে, এমনটাই অভিমত ড্যানিয়েলের। ব্রিটেনে ৮জন রোগী বরাদ্দ করা হয় প্রত্যেক নার্স পিছু। ভারতের ক্ষেত্রে সংখ্যাটা ২৫ জন। চিকিৎসকদের অবর্তমানে রোগীর সার্বিক পরিচর্যা এবং শারীরিক অবস্থার পুঙ্খানুপুঙ্খ পর্যবেক্ষণ রাখতে হয় নার্সদেরই। সেক্ষেত্রে, একজন নার্সের ওপর বিপুল পরিমাণ রোগীর দায়িত্বও কোথাও যেন রোগীদের প্রতিই অবহেলা হয়েই দাঁড়ায়। চিকিৎসকদের মতোই নার্সদের সমান গুরুত্ব দেওয়া হলে বদলে যাবে ভারতীয় চিকিৎসাক্ষেত্রের রূপ। দেশের প্রথম প্রতিনিধি হিসাবে সম্মানজনক নাইটিঙ্গেল পুরস্কার পাওয়ার পর এমনই বার্তা দিচ্ছেন তামিলনাড়ুর ড্যানিয়েল বিজয়রাজ…

আরও পড়ুন
সুপারি পাতা থেকে পরিবেশবান্ধব বাসন, দিনবদলের স্বপ্ন ‘দৃষ্টিহীন’ ভারতীয়ের

Powered by Froala Editor

আরও পড়ুন
প্রথম ভারতীয় পদার্থবিদ হিসাবে বোল্টজম্যান পদক পেলেন ডঃ দীপক ধর

More From Author See More

Latest News See More