প্রথম ভারতীয় পদার্থবিদ হিসাবে বোল্টজম্যান পদক পেলেন ডঃ দীপক ধর

পরিসংখ্যানগত পদার্থবিদ্যার জগতে এক উজ্জ্বলতম নক্ষত্রের নাম সত্যেন্দ্রনাথ বসু। আইনস্টাইনের সঙ্গে জুটি বেঁধে বোস-আইনস্টাইন তত্ত্বের জন্ম দিয়েছিলেন তিনি। পদার্থের পঞ্চম অবস্থা এবং তার চরিত্র বিশ্লেষণে আজ পদার্থবিদদের কাছে অপরিহার্য হাতিয়ার যে সমীকরণ। এবার পদার্থবিদ্যার এই একই ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য সম্মানজনক বোল্টজম্যান পদক (Boltzmann Medal) পেলেন আরও এক ভারতীয়।

অধ্যাপক দীপক ধর (Deepak Dhar)। সম্প্রতি স্ট্যাটিস্টিক্যাল পদার্থবিদ্যা বা পরিসংখ্যানগত পদার্থবিদ্যায় উল্লেখযোগ্য অবদানের জন্য, প্রথম ভারতীয় হিসাবে এই সম্মানজনক পুরস্কারে সম্মানিত হলেন পুনে আইআইএসইআর-এর বাঙালি অধ্যাপক। সম্প্রতি আইআইএসইআরের টুইটার হ্যান্ডেল এবং ফেসবুক পেজ থেকে জানানো হয় এই সুসংবাদ। আগামী ৮-১২ আগস্ট টোকিওতে হতে চলা স্ট্যাফিস-২৮ সম্মেলনেই তাঁর হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার। ডঃ দীপক ধর ছাড়াও যৌথভাবে এই পুরস্কারের ভাগীদার মার্কিন বিজ্ঞানী জন হপফিল্ড। 

ডঃ দীপক ধরের জন্ম উত্তরপ্রদেশের এলাহাবাদে। এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকতা করার পর, কানপুর আইআইটি থেকে স্নাতকোত্তর পড়াশোনা সম্পন্ন করেন ডঃ ধর। পরবর্তীতে পিএইচডি ও গবেষণা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালটেকে। সঙ্গ পেয়েছিলেন জন ম্যাথিউস, রবার্ট ওয়াকারের মতো কিংবদন্তি পদার্থবিদদের। 

তবে বিদেশে গবেষণা ও অধ্যাপনা চালিয়ে যাওয়ার সুযোগ থাকলেও, ১৯৭৮ সালে ভারতে ফিরে আসেন ডঃ ধর। সহকারী অধ্যাপকের পদে কাজ শুরু করেন টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চে। আশির দশকে পদার্থবিদ রামকৃষ্ণ রামস্বামীর সঙ্গে ‘অ্যাবেলিয়ান স্যান্ডপাইল মডেল’ তৈরি করে পরিসংখ্যানগত পদার্থবিদ্যার জগতে রীতিমতো সাড়া ফেলে দিয়েছিলেন ভারতীয় অধ্যাপক। তাছাড়াও একাধিক উল্লেখযোগ্য গবেষণার সঙ্গে জড়িত রয়েছেন তিনি। অ্যাকাডেমি অফ সায়েন্সে নথিবদ্ধ রয়েছে তাঁর ১১৩টি গবেষণাপত্র। 

আরও পড়ুন
কৃত্রিমভাবে তৈরি ‘ভারি ইলেকট্রন’, পদার্থবিদ্যার নতুন দিগন্তের সন্ধান দিলেন বঙ্গসন্তান

২০১১ সালে অধ্যাপকের পদ থেকে অবসর গ্রহণ করেন ডঃ ধর। তবে গবেষণা ও শিক্ষকতার সঙ্গে এখন অটুট রয়েছে তাঁর সম্পর্ক। পুনে আইআইএসইআর-এর অতিথি অধ্যাপকের দায়িত্ব পালন করে চলেছেন তিনি। সেইসঙ্গে চালিয়ে যাচ্ছেন গবেষণার কাজও। পরিসংখ্যানগত পদার্থবিদ্যা এবং তাত্ত্বিক পদার্থবিদ্যায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করায় এর আগে পেয়েছেন ইনসা ইয়ং সায়েন্টিস্ট, ভাটনাগর পুরস্কার, সত্যেন্দ্রনাথ বসু মেডেল, রবার্ট শ্রিফার প্রাইজ-সহ একাধিক পুরস্কার। এবার সেই তালিকায় জুড়ল আরও একটি নতুন পালক। 

আরও পড়ুন
নিউক্লিয় সংযোজন বিক্রিয়ায় রেকর্ড পরিমাণ শক্তি নিষ্কাশন, খুলল পদার্থবিদ্যার নতুন দিগন্ত

১৯৭৫ সাল থেকে বোল্টজম্যান স্মারক পদকটি প্রদান করে আসছে আন্তর্জাতিক পদার্থবিজ্ঞানের সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ পিওর অ্যান্ড অ্যাপ্লায়েড ফিজিক্স। প্রতি তিন বছর অন্তর সি-৩ কমিশনের পর্যালোচনায় স্ট্যাফিস সম্মেলনে প্রদান করা হয়ে থাকে এই বিশেষ পুরস্কারটি। এতদিন এই পুরস্কারপ্রাপকের তালিকায় ছিল না কোনো ভারতীয়ের নাম। কাজেই ডঃ দীপক ধরের এই সম্মান পদার্থবিদ্যার জগতে তৈরি করল এক নতুন ইতিহাস। 

আরও পড়ুন
একাধিক প্রজন্মকে পদার্থবিদ্যার পাঠ দিয়ে ‘পদ্মশ্রী’ এইচ. সি. ভার্মা

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More