স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সেরা বিজ্ঞানীর তালিকায় বাঙালি ডাক্তার উজ্জ্বল পোদ্দার

প্রতি বছরের মতো এবারেও প্রকাশিত হয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির মতে বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীর নামের তালিকা। এবারের তালিকাতেও ভারতীয় বিজ্ঞানীর সংখ্যা নেহাৎ কম নয়। তবে এর মধ্যে বাঙালি বিজ্ঞানী ডঃ উজ্জ্বল পোদ্দারের (Dr. Ujjwal Poddar) নাম আলাদা করে উল্লেখ করতেই হয়। আর তার সবচেয়ে বড়ো কারণ, তাঁর গবেষণার বিষয়বস্তু। শিশুরোগ বিশেষজ্ঞ উজ্জ্বল পোদ্দার। আরও নির্দিষ্টভাবে বলতে গেলে শিশু অন্ত্ররোগবিশেষজ্ঞ (Paediatric Gastroenterology) তিনি। চিকিৎসার যে বিশেষ ধারাটি ভারতে দীর্ঘদিন ধরে অবহেলিত। তবে গত ৩০ বছর ধরে এই বিষয়টি নিয়ে সচেতনতা গড়ে তোলার একটা চেষ্টা চলছে। আর সেই কাজের অন্যতম উদ্যোক্তা উজ্জ্বল পোদ্দার।

বর্তমানে লখনৌয়ের সঞ্জয় গান্ধী পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে কর্মরত ডঃ উজ্জ্বল পোদ্দার। তিনি প্রতিষ্ঠানটির শিশু অন্ত্ররোগ বিভাগের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান। এই বিভাগটির প্রতিষ্ঠাতাও তিনি। এর আগে শিশু অন্ত্ররোগ নিয়ে ভারতে কোনো ডাক্তারি শিক্ষা প্রতিষ্ঠানেই বিশেষ কোনো বিভাগ ছিল না। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের প্রাক্তনী উজ্জ্বল পোদ্দার সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর চণ্ডীগড় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

১৯৮৬ সালে এমবিবিএস পরীক্ষায় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে প্রথম হয়েছিলেন তিনি। এরপর নানা পুরস্কার পেয়েছেন সারা জীবনে। এমবিবিএস-এ প্রথম হওয়ার জন্য ফাইজার গোল্ড মেডেল যেমন পেয়েছেন, তেমনই ১৯৯৪ সালে চণ্ডীগড় কলেজে পেয়েছেন ভি বালগোপাল রাজু স্বর্ণপদক। ১৯৯৮ সালে ইতালির ইউরোপিয়ান স্কুল অফ অঙ্কোলজি থেকে ফেলোশিপ এবং ১৯৯৯ সালে লন্ডনের রয়্যাল কলেজ অফ পেডিয়াট্রিক্স অ্যান্ড চাইল্ড হেলথ থেকে ফেলোশিপও পেয়েছেন তিনি। তবে বিদেশের একাধিক কলেজে শিক্ষকতার সুযোগ পাওয়ার পরেও তিনি ভারতেই থেকে গিয়েছেন।

ডঃ পোদ্দারের সবচেয়ে বড়ো কৃতিত্ব ভারতীয় উপমহাদেশের শিশুদের নানা অজানা রোগ সম্বন্ধে আলোকপাত করা। আজও দেশের শিশুদের খাদ্য হিসাবে গম এবং সেরেল থেকে প্রস্তুত খাবারের একটা বাজার থেকে গিয়েছে। কিন্তু ডঃ পোদ্দার দেখিয়েছিলেন, ইউরোপ এবং আমেরিকার শিশুদের মতোই উত্তর ও পূর্ব ভারতের শিশুদের মধ্যেও গমজাত খাবার হজমের সমস্যা দেখা যায়। পাশাপাশি শিশুদের কৃমির সংক্রমণ, অন্ত্রের প্রদাহ সংক্রান্ত সমস্যার কারণ নিয়ে বিস্তারিত গবেষণাও রয়েছে তাঁর। এখনও পর্যন্ত ১৮০টির বেশি রচনা প্রকাশিত হয়েছে। তার মধ্যে মৌলিক গবেষণাপত্র ছাড়াও রয়েছে সচেতনতামূলক নানা বই ও প্রবন্ধ। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির তালিকায় এবার এশিয়া থেকে মাত্র ২ জন শিশু অন্ত্ররোগ বিশেষজ্ঞ জায়গা পেয়েছেন। তার মধ্যে একমাত্র ভারতীয় ডঃ উজ্জ্বল পোদ্দার।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More