মস্তিষ্কেও ভয়ঙ্কর প্রভাব ফেলছে করোনা ভাইরাস; নতুন গবেষণা ঘিরে চাঞ্চল্য

সর্দি-কাশি, জ্বর, শ্বাসকষ্ট— এসবই করোনার উপসর্গ বলে মনে করা হচ্ছিল প্রথম থেকেই। তবে দিন দিন সামনে আসছে ভাইরাসের নতুন নতুন রূপ। কিছুদিন আগেই আইসিএমআর জানিয়েছিল, গন্ধ এবং স্বাদ লোপ পাওয়াও করোনা আক্রান্তের লক্ষণ হতে পারে। তাছাড়াও উপসর্গহীনদের আকস্মিক মৃত্যুর ঘটনাও অবাক করেছিল চিকিৎসকদের। এবার গবেষণায় উঠে এল আরও চাঞ্চল্যকর তথ্য। করোনাভাইরাসের ভয়ঙ্কর প্রভাব পড়তে পারে মানুষের মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রেও।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল বিজ্ঞানীর গবেষণায় প্রকাশ্যে এল এই তথ্য। সম্প্রতি এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘দ্য ল্যানসেট নিউরোলজি’ এবং ‘ব্রেন’ পত্রিকায়। কোভিড আক্রান্ত ৪৩ জন রোগীর ওপরে করা হয়েছিল এই গবেষণা। তার মধ্যে ছিলেন বেশ কিছু উপসর্গহীন ব্যক্তিও। দেখা গেছে, করোনা ভাইরাসের প্রভাবে এনসেফালোমায়েলিটিস বা এডিইএমের মত রোগে আক্রান্ত হয়েছেন তাঁরা। অধিকাংশ ক্ষেত্রেই প্রভাবিত হয়েছে শিশুরা।

গবেষক ডঃ রস প্যাটারসন জানান, এর প্রভাব হতে পারে দীর্ঘমেয়াদি। করোনাভাইরাসের জন্য স্থায়ী ক্ষতি হতে পারে মানুষের স্নায়ুতন্ত্রের। ক্ষতিগ্রস্ত হতে পারে মস্তিষ্ক, সুষুম্নাকাণ্ড, স্নায়ু এবং পেশি। মাথাব্যথা, শারীরিক দুর্বলতা, মস্তিষ্ক প্রদাহ, স্মৃতিভ্রংশ, এমনকি স্ট্রোক-ও লক্ষণ হতে পারে করোনা-আক্রান্তের। অনেক ক্ষেত্রে দেখা দিতে পারে মানসিক ব্যধিরও।

সম্প্রতি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও যোগাযোগ বিভাগের পরিচালক পল মিলারির ক্ষেত্রে লক্ষ করা গিয়েছিল এমনই ঘটনা। ভাইরাসে আক্রান্ত হওয়ার পর, দু’বার তাঁর স্ট্রোক হয়। গবেষণায় উঠে আসা নতুন এই তথ্য চিন্তিত চিকিৎসক-মহল। পর্যবেক্ষণে উঠে আসছে দিন দিন বাড়ছে মস্তিষ্কে ভাইরাসের প্রভাব ফেলার সম্ভাবনাও। সার্স ও মার্স এই দুটি মহামারীর সময়ও দেখা গিয়েছিল, মস্তিষ্কের প্রভাবের সঙ্গে ভাইরাসের যোগ রয়েছে। কিন্তু তা করোনা ভাইরাসের প্রভাবের তো প্রকট ছিল না কোনোক্ষেত্রেই। এই সমস্যার সমাধানের জন্যই গবেষণা শুরু করেছেন বিশ্বের তাবড় বিজ্ঞানীরা...

আরও পড়ুন
ফেব্রুয়ারিতে দৈনিক এক লক্ষ মানুষ আক্রান্ত হবেন করোনায়, রিপোর্টে বাড়ছে আশঙ্কা

Powered by Froala Editor

আরও পড়ুন
ক্রমশ বাড়ছে করোনার দাপট, তার মধ্যেও সাও পাওলো খুলে দিল ব্রাজিল প্রশাসন

More From Author See More