বিদ্যাসাগরের জন্মদিনে অভিনব শ্রদ্ধার্ঘ, চালু হল তাঁর নামাঙ্কিত কমিউনিটি রেডিও

গতকাল পেরিয়ে গেল বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী। বাংলার এই প্রাণপুরুষকে শ্রদ্ধা জানিয়েই তাঁর নামে রেডিও কমিউনিটি স্টেশনের শুরুয়াত করল তাঁরই নামাঙ্কিত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। প্রান্তিক মানুষদের কাছে তাঁর বাণী এবার পৌঁছে যাবে তরঙ্গের মাধ্যমে।

শনিবার জঙ্গলমহলের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে এই রেডিও স্টেশনটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য রঞ্জন চক্রবর্তী। স্টেশনটির নাম ঠিক করা হয়েছে ‘বেতার বিদ্যাসাগর’। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই উন্নতমানের প্রযুক্তির ব্যবহারে তৈরি হয়েছে স্টেশনটি। ৯০.৮ এফএম তরঙ্গের এই বেতারের সংকেত পাওয়া যাবে বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১৫-২০ কিলোমিটার ব্যাসার্ধের অঞ্চল জুড়ে। পুরো উদ্যোগের জন্য খরচ হয়েছে প্রায় ২৫ লক্ষ টাকা।

প্রাথমিকভাবে সপ্তাহে দু-তিনদিন নির্দিষ্ট সময়ে কয়েক ঘণ্টার অনুষ্ঠান চলবে এখন। শোনানো হবে বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু সেমিনার এবং অনুষ্ঠানের রেকর্ড। ধীরে ধীরে কর্মী নিয়োগের পরে বাড়ানো হবে সময়সীমা। এমনটাই জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। আগামী দিনে পঠনপাঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে এই বেতার মাধ্যম। বিজ্ঞান, সংস্কৃতি, আদিবাসী ও লোকসংস্কৃতি, কৃষিকাজ এবং আবহাওয়ার বিষয়ে নিয়মিত সম্প্রচারের পরিকল্পনা রয়েছে এই রেডিও স্টেশনের। ছাত্রছাত্রীদের পাশাপাশিই উপকৃত হবে সাধারণ মানুষও। সেই সঙ্গে কিছু মানুষের কর্মসংস্থানেরও সুযোগ হবে। 

উল্লেখ্য, এই জেলায় এমন কোনো রেডিও স্টেশনের উদ্যোগ এই প্রথম। বিদ্যাসাগরের দ্বিশত জন্মদিবস উপলক্ষে গত এক বছরে একাধিক উদ্যোগ নিয়েছিল এই বিশ্ববিদ্যালয়। বিদ্যাসাগর রচনাবলীর সংকলন প্রকাশের পাশাপাশিই তৈরি হয়েছিল বিদ্যাসাগাররের নামে বিশেষ অধ্যাপক পদ। এবারেও এই অভিনব পন্থায় মহামানবকে সম্মানজ্ঞাপন করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Powered by Froala Editor

More From Author See More