যাদবপুরকে টপকে সেরার তালিকায় চতুর্থ কলকাতা বিশ্ববিদ্যালয়

সপ্তাহ দুয়েক আগের কথা। প্রকাশিত হয়েছিল ২০২১ সালের সাংহাই র‍্যাঙ্কিং-এর রিপোর্ট। বিশ্বের সেরা ১০০০টি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় জায়গা পেয়েছিল ভারতের ১৪টি প্রতিষ্ঠান। আর সেই তালিকায় বেঙ্গালুরু ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড রিসার্চের পরেই দ্বিতীয় স্থান দখল করেছিল কলকাতা বিশ্ববিদ্যালয় (University Of Calcutta)। আন্তর্জাতিক সেই সমীক্ষার ফলাফলের যেন পুনরাবৃত্তি হল ন্যাশনাল রিপোর্টেও (NIRF Ranking)। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় যাদবপুরকে (Jadavpur University) টপকে চতুর্থ স্থান দখল করল কলকাতা বিশ্ববিদ্যালয়।

আজই শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান প্রকাশ করেন ন্যাশনাল ইনস্টিটিউট র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের তালিকা। সেই তালিকাতেই এক কথায় জয়জয়কার বাংলার। দেশের প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিল কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়। গত বছরও প্রথম দশের মধ্যেই ছিল এই দুটি শিক্ষাপ্রতিষ্ঠান। তবে তুল্যমূল্য বিচারে এগিয়ে ছিল পঞ্চম স্থানাধিকারী যাদবপুর বিশ্ববিদ্যালয়। এবার তিন ধাপ এগিয়ে নতুন মাইলফলক ছুঁয়ে ফেলল কলকাতা বিশ্ববিদ্যালয়। অন্যদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবার রয়েছে অষ্টম স্থানে। চলতি বছরে সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেয়েছে বেঙ্গালুরু ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড রিসার্চ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে জওহর লাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। 

তবে শুধু কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ই নয়; প্রথম একশোর মধ্যে জায়গা করে নিয়েছে বিশ্বভারতী (৬৪) এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ও (৮৬)। তাছাড়াও দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় ষষ্ঠ স্থানেই রয়েছে খড়গপুর আইআইটি। অন্যদিকে দেশের সেরা কলেজের তালিকায় যথাক্রমে চতুর্থ ও পঞ্চম দখল করেছে সেন্ট জেভিয়ার্স কলেজ ও বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। 

গবেষণার সুবিধা, পঠন-পাঠন, বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো এবং সর্বোপরি ছাত্র-ছাত্রীদের সার্বিক সাফল্যের ওপর বিচার করেই প্রতি বছর এই তালিকা প্রকাশ করে থাকে কেন্দ্র। ফলত, সেই তালিকায় বাংলার একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের জায়গা পাওয়া ইতিবাচক ইঙ্গিত দিচ্ছে রাজ্যের শিক্ষা পরিকাঠামোর। যা নিঃসন্দেহে গর্বের বিষয় সকল বাঙালির কাছেই।

আরও পড়ুন
ঠাঁই হল না কলকাতায়, মৃণাল সেনের শেষ স্মৃতিচিহ্ন শিকাগো বিশ্ববিদ্যালয়ে

Powered by Froala Editor

আরও পড়ুন
বাংলা স্নাতকোত্তর স্তরে বন্ধ তিনটি স্পেশাল পেপার, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তে বিতর্ক

More From Author See More

Latest News See More