অবশেষে ‘ন্যায়’ পেলেন কবি ভারভারা রাও, ৬ মাসের জামিন মঞ্জুর বোম্বে আদালতের

শেষ পর্যন্ত ছ’ মাসের জামিন পেলেন অশীতিপর কবি ভারভারা রাও। মিলল সাময়িক মুক্তি। চলতি মাসের শুরুতেই তাঁর জামিনের আবেদন নতুন করে পর্যালোচনা করে দেখতে আদেশ দিয়েছিল বোম্বে আদালত। চেয়ে পাঠিয়েছিল বৃদ্ধ কবির স্নায়বিক স্থিতি এবং তাঁর শারীরিক অবস্থার রিপোর্ট। তার ভিত্তিতেই এই জামিনের রায় দিল আদালত।

গত ২০১৮ সালের আগস্ট ভীমা কোরেগাঁও মামলায় গ্রেপ্তার হয়েছিলেন কবি ভারভারা রাও। বন্দি ছিলেন মুম্বাইয়ের তালোজা কারাগারে। তবে গত বছরের মাঝামাঝি সময় থেকেই ক্রমাগত শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তাঁর। এমনকি বন্দি অবস্থায় কোভিডেও আক্রান্ত হয়েছিলেন অশীতিপর কবি। সেইসঙ্গে কিডনি এবং স্নায়ুজনিত সমস্যার কারণে তাঁকে ভর্তি করতে হয়েছিল হাসপাতালে।

সেসময় একাধিকবার জামিনের আবেদন করা হয়েছিল তাঁর পরিবারের পক্ষ থেকে। তবে বারংবার সেই আবেদন খারিজ হয়ে যায়। অন্যদিকে তাঁর স্ত্রী অভিযোগ তুলেছিলেন সরকারি হাসপাতালে যথাযথ চিকিৎসা হচ্ছে না তাঁর। অস্বাস্থ্যকর পরিবেশে রেখে দেওয়া হচ্ছে তাঁকে। সেই আবেদন পর্যবেক্ষণ করেই চলতি মাসের শুরুতে বোম্বে হাইকোর্টের বিচারপতি এস এস শিন্ডে এবং মণীশ পাটিলের বেঞ্চ পুনরায় রিপোর্ট চেয়ে পাঠান তাঁর শারীরিক স্থিতির। অসুস্থতা সত্ত্বেও হাসপাতালে ‘বন্দি’ থাকায় যে লঙ্ঘিত হচ্ছে তাঁর মৌলিক অধিকার, সে ব্যাপার সহমত প্রকাশ করেছিলেন তাঁরাও।

নতুন রিপোর্টের বিবেচনা করেই সোমবার তাঁকে ৬ মাসের জন্য মুক্তি দিল বোম্বে আদালত। তবে রয়েছে বেশ কয়েকটি শর্ত। জানান হয়েছে মুম্বাই ছেড়ে অন্য কোথাও যেতে পারবেন না কবি ভারভারা রাও। এমনকি চিকিৎসার প্রয়োজনেও থাকতে হবে বাণিজ্য নগরীতেই। পাশাপাশি এই ছ’মাসের মধ্যে শুনানির দিন পড়লে তাঁকে হাজিরা দিতে হবে আদালতে। মাঝেমধ্যেই থানায় সশরীরে কিংবা ভিডিও কলের মাধ্যমে জানাতে হবে উপস্থিতি।

আরও পড়ুন
জেল থেকে সাময়িক অব্যাহতি, ভগ্নস্বাস্থ্যের কারণে হাসপাতালেই কবি ভারভারা রাও

বর্তমানে নানাবতী হাসপাতালেই রয়েছেন তিনি। মুক্তির পর হয়তো তাঁকে স্থানান্তরিত করা হবে বাড়িতে কিংবা অন্য কোনো বেসরকারি হাসপাতালে। তবে সে ব্যাপারে এখনও নিশ্চিত করে কিছুই জানান হয়নি তাঁর পরিবারের পক্ষ থেকে…

আরও পড়ুন
হাসপাতাল থেকে আবার জেল, সুস্থতাতেও রেহাই নেই কবি ভারভারা রাও-এর

Powered by Froala Editor

আরও পড়ুন
মৃত্যুশয্যায় কবি ভারভারা রাও, জানালেন তাঁর আইনজীবী

More From Author See More

Latest News See More