রবীন্দ্র সরোবরে ফিরছে পাখি, আমফানের তাণ্ডব কাটিয়ে সুস্থতার পথে শহরের ফুসফুস

সাময়িক অসুস্থতার কাটিয়ে আবার শ্বাস নিচ্ছে কলকাতার ফুসফুস। প্রতিদিনের সূর্যোদয়ে আবারও অভ্যস্ত হয়ে উঠছে ঢাকুরিয়া লেক। গাছে গাছে ফিরে আসছে পাখি। শুধু নিয়মিত প্রাতঃভ্রমণে আসা মানুষগুলো আজ আর আসে না। স্কুল-কলেজ বন্ধ, তাই ক্লাস পালিয়ে প্রেম করতে আসে না কেউ। কিন্তু একদিন লকডাউন কাটিয়ে আবার স্বাভাবিক ছন্দে ফিরবে শহর। ঠিক যেমন আমফানের তাণ্ডবের পর আবার সুস্থ হয়ে উঠেছে ঢাকুরিয়া লেক।

দক্ষিণবঙ্গে আমফানের তাণ্ডবে সবুজের ব্যাপক ক্ষতি ঘটেছে। আর এই কবল থেকে বাদ যায়নি রবীন্দ্র সরোবর ওরফে ঢাকুরিয়া লেক। ৭৩ একর হ্রদের ধারে ১৯০ একর সবুজের সমাবেশ এক লহমায় তছনছ হয়ে গিয়েছিল। ভেঙে পড়েছিল ১৬০টি বড় গাছ। অবশ্য ঝড় থেমে যেতেই ক্ষয়ক্ষতি মেরামতের চেষ্টায় নেমে পড়ে কলকাতা পৌর সংস্থা।

রবীন্দ্র সরোবরের গাছগুলির ক্ষেত্রে কলকাতা পৌর সংস্থা একটি বিশেষ পদ্ধতি নিয়েছিল। ভেঙে পড়া গাছগুলিই নতুন করে রোপণের ব্যবস্থা করা হয়েছিল। আর সেই প্রচেষ্টায় সাফল্যও এল হাতেনাতে। ১৬০টি গাছের মধ্যে ১০৫টি গাছই প্রাণ ফিরে পেয়েছে। আর তার সবুজ পাতায় ফিরে এসেছে নানা প্রজাতির পাখির দল। ফিরে আসছে পায়রা, কোয়েল, ঘুঘু, ময়না। প্রত্যেকেই অপেক্ষায় আছে, ক্লাস পালিয়ে ডানপিটেরা আবার ভালোবাসবে লেকের ধারে এসে।

Powered by Froala Editor

আরও পড়ুন
দারিদ্র্য বাধা নয় মুক্তচিন্তার, পরিবেশ দিবসে প্রমাণ করল চিত্তরঞ্জনের প্রান্তিক পড়ুয়ারাই

More From Author See More