সাইকেলে খারদুংলা জয়, পরিবেশ বাঁচাতে বার্তা পুরুলিয়ার অক্ষয়ের

মাটি থেকে ৫৩৫৯ মিটার উঁচুতে লাদাখের খারদুংলা পাশ। পৃথিবীর অন্য কোথাও এত উঁচুতে মোটরগাড়ি চলার রাস্তা নেই। ভারতে আছে। আর সেই রাস্তায় এবার সাইকেল নিয়ে হাজির পুরুলিয়ার ভূমিপুত্র অক্ষয় ভগত। এর আগে সাইকেলে ভারতভ্রমণ করেছেন অক্ষয়। এবার পৃথিবীভ্রমণে বেরিয়েছেন তিনি। আর সেই যাত্রার শুরুতেই পুরুলিয়া থেকে চলে গিয়েছেন লাদাখ উপত্যকায়। সাইকেল নিয়েই খারদুংলা জয়।

পুরুলিয়ার সবচেয়ে উঁচু পাহাড় চেমটোবুরুর পাদদেশে বুরদা গ্রামে জন্ম অক্ষয়ের। ছোট থেকেই সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন নানা জায়গায়। এভাবেই হঠাৎ ২০১৮ সালে ভারতভ্রমণে বেরিয়ে পড়েছিলেন অক্ষয়। অবশ্য নিছক ভারতভ্রমণ নয়। তাঁর উদ্দেশ্য ছিল বাল্যবিবাহের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলা। খুব ছোটবেলায় অক্ষয়ের দিদির বিয়ে হয়ে যায়। বাল্যবিবাহের যন্ত্রণা তাই একদম কাছ থেকে অনুভব করেছেন অক্ষয়। এই বর্বর প্রথা ছেড়ে মানুষ বেরিয়ে আসুক, এটাই চেয়েছিলেন অক্ষয়। মাত্র ৪০১ দিনে সারা ভারত ঘুরেছিলেন তিনি।

৩ বছর পর আবারও বেরিয়ে পড়েছেন সাইকেলকে সঙ্গী করেই। এবার তাঁর প্রচার বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে। ক্রমশ পরিবেশ দূষণের ফলে মানুষের বসবাসের অযোগ্য হয়ে পড়ছে পৃথিবী। মানুষকেই সচেতন হতে হবে। ২৮ এপ্রিল তার রওয়ানা হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের কারণে সেই সময় পিছিয়ে যায়। জুন মাসের শেষে রওয়ানা হয়েছেন অক্ষয়। গতবারের ভ্রমণের সময় সুপ্রিম কোর্টের এক বিচারপতি তাঁকে একটি সাইকেল উপহার দিয়েছিলেন। সেটাই তাঁর এবারের সঙ্গী। খারদুংলা থেকে তিনি যাবেন নেপাল। সেখান থেকে রওয়ানা হবেন ইউরোপের উদ্দেশ্যে। তারপর সমস্ত মহাদেশ ঘুরে শেষ করবেন আফ্রিকায়। আফ্রিকার প্রতিটা দেশ ঘুরে দেখার ইচ্ছা আছে অক্ষয়ের।

তবে এই যাত্রাপথ তো সহজ নয়। প্রতিটা মুহূর্ত প্রতিকূলতায় ভরা। খারদুংলা পাস পৌঁছতেই বারবার বাধা পেয়েছেন অক্ষয়। মানালি পেরোতেই খারাপ রাস্তায় পড়েছেন তিনি। সারচু নামের একটি জায়গায় প্রায় ৫ কিলোমিটার চারিদিক ধুলোয় ঢাকা থাকায় কিছু দেখা যাচ্ছিল না। এইসমস্ত বাধা পেরোতে না পেরোতেই শরীরে অক্সিজেনের অভাব দেখা দেয়। গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন অক্ষয়। ভাগ্যক্রমে একটি গাড়ির দেখা পেয়ে লিফট নিয়ে নিচে নেমে আসেন। সুস্থ হয়ে আবার রওয়ানা হন। অক্ষয় তাঁর এই যাত্রা উৎসর্গ করেছেন সমস্ত কোভিড যোদ্ধাদের এবং বিশেষভাবে অভিনেতা সোনু সুদকে। অক্ষয়ের বিশ্বজয়ের প্রতীক্ষায় এখন গোটা অযোধ্যা পাহাড়।

আরও পড়ুন
সাইকেলে চেপে সুন্দরবন, বাদাবনে বাঘের চাল দেখাবেন নাট্যকর্মীরাই

Powered by Froala Editor

আরও পড়ুন
নির্জন হিমালয়ে বসবাস ‘গুহামানব’-এর, খুঁজে পেলেন বাঙালি সাইকেল-অভিযাত্রী

More From Author See More

Latest News See More