লিঙ্গসাম্য আসতে আরও ১৩৫.৬ বছর, জানাচ্ছে সমীক্ষা

একুশ শতকের বিশ্বায়িত পৃথিবীতে নারী-পুরুষের অধিকার সমান। লিঙ্গসাম্য আধুনিকতার অন্যতম মাপকাঠি। একথা নতুন করে বলার কিছু নেই। কিন্তু সত্যিই কি লিঙ্গসাম্য অর্জন করতে পেরেছি আমরা? বা আদৌ তার কাছাকাছি পৌঁছতে পেরেছি? এই প্রশ্নটার সামনে এসে থমকে যেতেই হয়। আর এর মধ্যেই ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের চলতি বছরের বার্ষিক রিপোর্ট বলছে, সার্বিক লিঙ্গসাম্য অর্জন করতে এই পৃথিবীর এখনও ১৩৫ বছরের বেশি সময় লাগবে। আর বৈষম্যের প্রভাব উন্নত দেশগুলিতেও কিছু কম নয়।

শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক সুযোগ এবং রাজনৈতিক ক্ষমতা – এই ৪টি বিষয়কে কেন্দ্র করে লিঙ্গসাম্যের বিষয়টি দেখেছে ডব্ললিউইএফ। প্রতিটি ক্ষেত্রেই মহিলাদের সুযোগ পুরুষদের চেয়ে অনেকটাই কম, এমনটাই জানাচ্ছে রিপোর্ট। অবশ্য বছর দুয়েক আগেই ডব্লিউইএফ জানিয়েছিল, আর ৯৯ বছরের মধ্যেই সার্বিক লিঙ্গসাম্য অর্জন করা সম্ভব হবে। কিন্তু তখনও করোনা অতিমারী আসেনি। অতিমারী পরিস্থিতিতে লিঙ্গ বৈষম্য নতুন করে মাথাচারা দিয়ে উঠেছে। আর এর মধ্যে সরকারি নীতির পরিবর্তন না করার পাশাপাশি কর্পোরেটের ভূমিকারও কড়া সমালোচনা করেছে সংস্থা। এইসমস্ত নিয়মের পরিবর্তন করা না হলে সমস্ত পরিস্থিতি অনুকূল থাকলেও বৈষম্য মেটাতে অন্তত ১৩৫.৬ বছর  সময় লেগে যাবে। আর সর্বোচ্চ ৩০০ বছর পর্যন্ত লাগতে পারে। এমনটাই জানাচ্ছে রিপোর্ট।

অতিমারী পরিস্থিতিতে মানুষ নানারকম নতুন সমস্যার মুখে পড়েছেন। এই মুহূর্তে কর্মক্ষেত্রে সাফল্য অর্জন করা রীতিমতো কঠিন হয়ে দাঁড়িয়েছে। এমনটাই বলছে ডব্লিউইএফ-এর বার্ষিক রিপোর্ট। আর এই প্রতিযোগিতার লড়াইতে বারবার পিছিয়ে পড়ছেন মহিলারা। কারণ পুরুষ আধিকারিকদের চোখে তাঁরা চিরকালই অযোগ্য। পাশাপাশি, মহিলাদের এগিয়ে থাকার অন্যতম ক্ষেত্র সংস্কৃতি জগত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এই অতিমারীতে। ফলে তার ছাপ পড়েছে সার্বিকভাবেই। আর সবচেয়ে বেশি বাধার মুখে পড়েছেন কর্মরতা মা-রা। সন্তানদের স্কুল বন্ধ। ফলে বাড়িতে বসে অফিসের কাজ সামলানোর পাশাপাশি সন্তান প্রতিপালনেও সময় দিতে গিয়ে পিছিয়ে পড়ছেন অনেকে।

ডব্লিউইএফ-এর রিপোর্ট তাই সার্বিকভাবে অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তন দাবি করেছে। সমীক্ষকদের মতে, হয়তো এই পরিস্থিতিতে মহিলাদের নিয়োগ করলে উৎপাদন কিছুটা কমবে। কিন্তু উৎপাদনের মান যে বৃদ্ধি পাবে, তাতে সন্দেহ নেই। এই সাময়িক বিনিয়োগটুকুই পারে আগামীদিনে সবার সমান সুযোগ করে দিতে।

আরও পড়ুন
লিঙ্গসাম্যের তালিকায় ২৮ ধাপ পিছোল ভারত, এগিয়ে বাংলাদেশ-নেপালও!

Powered by Froala Editor

আরও পড়ুন
ভারতে প্রথমবার ট্রাফিক সিগন্যালে নারীর অবয়ব, লিঙ্গসাম্যের অনন্য নজির মহারাষ্ট্রে

More From Author See More

Latest News See More