১২০ কিলোমিটার দীর্ঘ সাইকেল-পথের পরিকল্পনা কলকাতায়

প্রায় এক দশক ধরে কলকাতার বেশিরভাগ রাস্তায় সাইকেল চালানো ছিল আইনি অপরাধ। করোনা অতিমারী এসে সেই চেহারাটা বদলে দিল সম্পূর্ণ। আর এবার কলকাতা মেট্রোপলিটান ডেভালাপমেন্ট অথরিটির উদ্যোগেই তৈরি হতে চলেছে বিশেষ সাইকেল লেন। উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম মিলিয়ে শহরের মোট ১২০ কিলোমিটার দীর্ঘ সড়কপথে এবার দাপিয়ে বেড়াবে সাইকেল। সম্প্রতি এমনটাই জানিয়েছেন সংস্থার আধিকারিকরা।

কেএমডিএ-র পক্ষ থেকে জানানো হয়েছে, নানা ছোটো ছোটো রাস্তা যেমন সাইকেলের জন্য বেছে নেওয়া হয়েছে, তেমনই থাকছে এজেসি বোস রোড, এসএন ব্যানার্জি রোডের মতো গুরুত্বপূর্ণ রাস্তাও। ঠাকুরপুকুর-শ্যামবাজার, গড়িয়াহাট-শ্যামবাজার, গড়িয়াহাট-উল্টোডাঙার মতো দীর্ঘ পথ জুড়ে ফেলা হবে এই প্রস্তাবিত সাইকেল লেনের মাধ্যমে। কেএমডিএ ডেপুটি জেনারেল ম্যানেজার সুপ্রিয় মাইতির কথায়, “আমরা সমীক্ষা করে দেখেছি আইনি নিষেধ থাকার সত্বেও সাইকেলের জনপ্রিয়তা কমেনি। বরং শহরের রাস্তায় প্রতিটা ১০টা যানবাহনের মধ্যে একটি সাইকেল। তাছাড়া দূষণমুক্ত এই যান শহরের পরিবেশের জন্যও উপকারী। সবদিক মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতি দ্রুত কাজ শুরু হয়ে যাবে।”

তবে যে রাস্তায় যানজটের জন্য সাইকেলকে সরে যেতে হয়েছিল, সেখানে আবার কীভাবে ফিরছে সাইকেল? সুপ্রিয় মাইতি বললেন, “সমগ্র পরিকল্পনার কাজটা নিঃসন্দেহে কঠিন ছিল। রাস্তা বাড়িয়ে তোলা সম্ভব নয়। তার মধ্যেই পরিকল্পনা অনুযায়ী অন্তত ৭.৫ মিটার রাখা হবে মোটরচালিত যানের জন্য। ২ মিটার থাকবে ফুটপাত। আর ২ মিটার সাইকেল লেন হিসাবে বরাদ্দ থাকবে।” শহরের রাস্তায় সাইকেলকে আইনি স্বীকৃতি দেওয়ার জন্য এর মধ্যেই তৈরি হয়েছে নানা সামাজিক সংগঠন। পরিবেশ এবং স্বাস্থ্যরক্ষার বিষয়ে এই দুই চাকার যানটির গুরত্ব মনে করিয়ে দিতে চেয়েছিলেন তাঁরা। আর এর মধ্যেই নিউটাউন এলাকায় ১৭ কিলোমিটার দীর্ঘ সাইকেল পথ তৈরি ছিল এক বড়ো চমক। তবে নিউটাউনের মতো নির্মীয়মান নগরীতে যেটা সহজ, সাবেক কলকাতায় তা একেবারেই নয়। তবু সমস্ত জটিলতাকে মাথায় নিয়েই অত্যন্ত প্রয়োজনীয় একটি উদ্যোগ নিল কেএমডিএ। শেষ পর্যন্ত এই উদ্যোগ কার্যকর হলে শহরের চেহারা অনেকটাই বদলে যাবে।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More