৫৫ বছর পর ফের চালু আন্তর্জাতিক হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ

যোগাযোগ বন্ধ ছিল দীর্ঘ সাড়ে পাঁচ দশক। এবার নতুন করে চাকা গড়াল রেলের। ভারতের হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটির মধ্যে চালু হয়ে গেল রেলপথ। গতকাল, ১ আগস্ট এই পথে ভারত থেকে প্রথম পণ্যবাহী ট্রেন গিয়ে পৌঁছাল বাংলাদেশে। বন্ধুত্ব দিবসের দিন এই ‘সেতুবন্ধন’ আরও জোরালো করল দুই প্রতিবেশী দেশের সম্পর্ককে।

তখনও কাঁটাতারের বেড়া দু’টুকরো করে দেয়নি বাংলাকে। অখণ্ড ভারতীয় ভূখণ্ড। ১৮৬২ সাল। জাগতি থেকে দর্শনা পর্যন্ত ব্রডগেজ রেললাইন নির্মাণ করেছিল ব্রিটিশ সরকার। তারপর ধীরে ধীরে জালের মতো অবিভক্ত বাংলাকে ছেয়ে ফেলেছিল একাধিক রেলপথ। যার মধ্যে বেশ কিছু পথ চালু ছিল দেশভাগ হওয়ার পরেও। এমনকি কলকাতা থেকে উত্তরবঙ্গগামী ট্রেনের পথ খানিকটা বিস্তৃত ছিল পূর্ব-পাকিস্তানের মধ্যেও। অর্থাৎ, ভারত থেকে পূর্ব-পাকিস্তানে প্রবেশ করে খানিকটা পথ অতিক্রম করার পর আবার ভারতে প্রবেশ করত যাত্রীবাহী ট্রেন। 

তবে ১৯৬৫ সালে, ভারত-পাকিস্তান যুদ্ধের পর বদলে যায় গোটা পরিস্থিতিটাই। গুরুত্বপূর্ণ এই রেলপথ বন্ধ করে দেয় পাকিস্তান সরকার। কোথাও কোথাও উপড়ে ফেলা হয় রেললাইনও। ৫৫ বছর পর আবার রেলের চাকা গড়াল সেই পথে। তবে কলকাতা নয়, বরং হলদিবাড়ি থেকে সরাসরি বাংলাদেশের চিলাহাটি পর্যন্ত চালু হল নতুন রেলপথ।

কয়েক বছর আগেই এই নতুন রেলপথ চালু করার বিষয়ে চুক্তি হয়েছিল ভারত ও বাংলাদেশের মধ্যে। ২০২০ সালের সেপ্টেম্বর মাস থেকেই শুরু হয়েছিল পুনর্নির্মাণ প্রক্রিয়া। কথা ছিল, ডিসেম্বরেই চালু হয়ে যাবে এই রেলপথ। তবে কোভিড পরিস্থিতির কারণে অনেকটাই পিছিয়ে যায় কাজ। শেষ পর্যন্ত গতকাল থেকে চালু হয়ে গেল এই পথ। 

আরও পড়ুন
রাজপথ দিয়েই ছুটত রেলগাড়ি! কোথায় হারিয়ে গেল কলকাতার ‘ধাপা মেল’?

গতকাল হলদিবাড়ি থেকে গম এবং পাথর-বোঝাই ৪০টি রেকের একটি মালট্রেন গিয়ে পৌঁছায় বাংলাদেশে। যদিও পরবর্তীতে এই পথে যাতায়াত করবে ৫২ রেকের পণ্যবাহী ট্রেন এবং অক্সিজেন এক্সপ্রেসও। যা পণ্য পরিবহনের সময় অনেকটাই কমিয়ে আনবে বলেই আশাবাদী প্রশাসন। সেইসঙ্গে দুই দেশের মধ্যে যাত্রীবাহী রেল-যোগাযোগের পরিকল্পনাও রয়েছে ভারত বাংলাদেশের। অবশ্য কবে থেকে শুরু হবে সেই পরিষেবা, সে ব্যাপারে কোনো তথ্যই প্রকাশ্যে আনেনি দুই দেশের সংশ্লিষ্ট রেল আধিকারিকরা। অন্যদিকে কলকাতা থেকে বাংলাদেশ হয়ে জলপাইগুড়িগামী রেলপথও চালু করার পরিকল্পনা রয়েছে দুই দেশের প্রশাসনের। আর সেই অপেক্ষাতেই দিন গুনছেন দেশের মানুষ…

আরও পড়ুন
বড়ো জানলা, কাচের ছাদ - উত্তরবঙ্গ এবং আসামে নতুন রেল-কামরা

Powered by Froala Editor

আরও পড়ুন
মিউজিয়াম না অনুষ্ঠানবাড়ি? হাওড়ার রেল জাদুঘরের ভবিষ্যৎ নিয়ে সংশয়

More From Author See More

Latest News See More