ভারতের রেলপথ তো শুধু একটা যোগাযোগ ব্যবস্থা নয়, এর সঙ্গে জড়িয়ে আছে নানা ইতিহাস। তেমনই ইতিহাস থানে ক্রিক রেলওয়ে ব্রিজদুটির। নয় নয় করে বয়স হয়ে গেল ১৫৬ বছর। ব্রিটিশ ভারতে রেল যোগাযোগ ব্যবস্থার গোড়াপত্তনের একেবারে প্রথম পর্যায়ে তৈরি হয়েছিল এই রেলপথ। তবে এবার সেই ইতিহাস মুছে যেতে চলেছে। বেসরকারিকরণের কোপের মুখে এই দেড় শতাব্দীর ঐতিহাসিক ব্রিজদুটি। পুরনো রেলব্রিজের জায়গায় তৈরি হবে আধুনিক সড়ক ব্রিজ। আর তার জন্য পুরনো ব্রিজ ভেঙে ফেলার কাজও প্রায় ৮০ শতাংশ সম্পূর্ণ হয়ে গিয়েছে।
১৮৫৩ সালে ভারতে প্রথম রেল চলাচল শুরু হয়। আর এর ঠিক ১১ বছরের মধ্যে তৈরি হয়ে যায় মহারাষ্ট্রের থানে ক্রিক ব্রিজদুটি। সালটা ১৮৬৪। ১৮৬৭ সালে প্রথম ব্যাকবে-ভিরার রেল চলাচল শুরু হয়। তারপর থেকে লকডাউনের আগে পর্যন্ত মুম্বাই-দিল্লি এবং মুম্বাই-আমেদাবাদ রেলপথকে যুক্ত করে রেখেছে এই ব্রিজদুটি। প্যাসেঞ্জার ট্রেন তো আছেই, পাশপাশি এক্সপ্রেস, মেল এবং মালবাহী ট্রেনেরও যাত্রা চলে এই রাস্তা দিয়েই। তবে এবার তাদের জন্য বিকল্প পথ দেখতে হবে। অবশ্য সে-বিষয়ে চিন্তার কিছু নেই বলেই জানিয়েছেন পশ্চিম-রেলের কর্তারা।
মোট ১৯৮০ দৈর্ঘ্যের ব্রিজদুটি বেসরকারি নির্মাণ সংস্থার কাছে বিক্রি করে দেওয়া হয় গত ফেব্রুয়ারি মাসেই। তবে করোনা অতিমারীর কারণে দীর্ঘদিন কাজ এগোয়নি। নভেম্বর মাস থেকেই শুরু হয়ে যায় ব্রিজদুটি ভেঙে ফেলার কাজ। নতুন বছরের শুরুতেই সেই কাজ ৮০ শতাংশ সম্পূর্ণ হয়ে গিয়েছে বলে পশ্চিম-রেলের তরফ থেকে জানানো হয়েছে। ব্রিজের উপরের অংশ ভেঙে ফেলার পর শুরু হবে পিলার তোলার কাজ। এখানে একটু সময় লাগবে বলেই জানিয়েছেন আধিকারিকরা। তবে নতুন তৈরি হতে চলা ব্রিজে সাধারণ মানুষের যোগাযোগের মাধ্যম অনেকটা সহজ হবে বলেই মনে করছেন তাঁরা। আর ইতিহাসকে ধরে রাখার জন্য রেলের মিউজিয়ামে ব্রিজের কিছু অংশ সংরক্ষণ করে রাখা হবে বলেও জানানো হয়েছে। উন্নয়নকে তো ঠেকিয়ে রাখা যায় না। তার জন্যই নতুনকে জায়গা ছেড়ে দিয়ে সরে যেতে হয় প্রাচীনকে।
Powered by Froala Editor