দেশের প্রথম কেবল-নির্ভর রেলসেতু, এক ইঞ্জিনিয়ারিং বিস্ময়

লকডাউনের সময় পেরিয়ে একটু একটু করে স্বাভাবিক হচ্ছে রেল পরিষেবা। আর এর মধ্যেই নতুন করে রেলপথ নির্মাণ শুরু হয়ে গিয়েছে জম্মু-কাশ্মীরে। কোঙ্কন রেলওয়ে কর্পোরেশনের এই প্রকল্পকে ঘিরে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে জল্পনা। কারণ এটি ভারতের ইঞ্জিনিয়ারিং শিল্পের একটি বিস্ময় হতে চলেছে। নদীতল থেকে ৩৩১ মিটার উঁচুতে কাটরা ও রেয়াসি উপত্যকার মধ্যে এই রেলসেতু দেশের প্রথম কেবল-নির্ভর সেতু হতে চলেছে।

‘অঞ্জি খাদ ব্রিজ’ প্রকল্পের জন্য প্রস্তুতি শুরু হয়েছে ২০১৭ সাল থেকেই। ইঞ্জিনিয়াররা পরীক্ষা করে বলেছিলেন, ভূতাত্ত্বিক জটিলতার জন্য এখানে ব্রিজ আর্ক তৈরি সম্ভব নয়। আর তাই সেতুটির প্রধান কাঠামো তৈরি করা হয়েছে ৯৬টি কেবল দিয়ে। ভারতে এধরনের ব্রিজ আগে কখনো হয়নি। তাই স্বাভাবিকভাবেই উত্তেজনা তৈরি হয় এই প্রকল্পকে ঘিরে। কোঙ্কন রেলওয়ে কর্পোরেশনের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, অন্যান্য সেতুর তুলনায় অঞ্জি খাদ ব্রিজ অনেক বেশি নিরাপদ হবে। পাশাপাশি উন্নত প্রযুক্তির ব্যবহারে শ্রমিকদের বিপদও কমবে, সময়ও কম লাগবে।

লকডাউনের পর আরও নানা জায়গায় রেলপথ তৈরির কাজ শুরু করেছে কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন। এর মধ্যে উধমপুর-শ্রীনগর-বারমুল্লা লিঙ্ক আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প। সব মিলিয়ে ২ হাজার কোটি টাকার একাধিক রেল প্রকল্পে কাশ্মীরের চেনা ছবিটাই বদলে যেতে চলেছে। ভূস্বর্গের সঙ্গে সরাসরি যুক্ত হতে চলেছে সারা দেশ।

Powered by Froala Editor