এক মিনিটে ৫৬টি শব্দ উল্টোদিক থেকে পড়ে গিনেস বুকে নাম তুললেন আমেরিকার মহিলা

সব ভাষাতেই এমন কিছু শব্দ আছে, যাদের যেকোনো দিক থেকে উচ্চারণ করলেই একই রকম শোনায়। আবার কিছু কিছু শব্দ উল্টো দিক থেকে পড়লে অন্য একটা পরিচিত শব্দের সঙ্গে মিল পাওয়া যায়। এমন ধরনের খেলা তো আমরা অনেকেই খেলেছি। তবে বেশিরভাগ ক্ষেত্রেই একটা শব্দকে উল্টো দিক থেকে পড়লে কোনো অর্থ পাওয়া যায় না। এমনকি তাদের উচ্চারণ করাও বেশ কঠিন। কিন্তু জানেন কি, এই মজার বিষয়টা নিয়েই গড়ে তোলা যায় বিশ্ব রেকর্ড? সম্প্রতি এমন ঘটনাই ঘটিয়েছেন আমেরিকার মিনাসোটার নাগরিক পাম ওন্নেন।

এক মিনিটে কতগুলো শব্দ উল্টো দিক থেকে পড়া সম্ভব? চেষ্টা করলেও উত্তরটা ৫০ পেরোতে পারে কি? অথচ পাম ওন্নেন ৬০ সেকেন্ডে ৫৬টি শব্দ উল্টো দিক থেকে পড়ে গেলেন। শুধু তাই নয়। প্রতিটা শব্দের বানানও করেছেন উল্টো দিক থেকেই। আর এই বিরল ঘটনা ঘটিয়েই তিনি নাম তুলে নিলেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের পাতায়।

গিনেস বুক কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, নিজের শহর হেস্টিংসের নাম গিনেস বুকের পাতায় দেখতে চেয়েছিলেন পাম। আর তাই নিজেই সেই দায়িত্ব বেছে নিলেন। এর আগে এক ব্যক্তি মিনিটে ১৭টি শব্দ উল্টো দিক থেকে উচ্চারণ করে রেকর্ড তৈরি করেছিলেন। পাম ওন্নেন তার তিনগুণের বেশি শব্দ উচ্চারণ করলেন একই সময়ে।

পাম ওন্নেন জানিয়েছেন, ছোটো থেকেই এইরকম খেলা খেলতে ভালো লাগত তাঁর। আর এভাবেই চলেছে অনুশীলন। তারপর গিনেস রেকর্ডের কথা মাথায় আসতেই অনুশীলন বাড়িয়ে দিয়েছেন। আর শেষ পর্যন্ত সেই রেকর্ড তিনি জয় করলেন। ঐতিহাসিক শহর হেস্টিংসের বুকে তৈরি হল আরেক ইতিহাস। এতে পাম নিজে যেমন খুশি, তেমনই বিস্মিত নেটিজেনরা। তবে সব প্রতিভাকেই তো ঘিরে থাকে বিস্ময়।

আরও পড়ুন
দেশলাই কাঠিতে ‘অমর শহীদ স্মৃতিসৌধ’, গিনেস রেকর্ডে হ্যাটট্রিকের পথে নদীয়ার যুবক

Powered by Froala Editor

আরও পড়ুন
৫৭ বছর ধরে মাত্র ১ টাকায় চিকিৎসা, গিনেস বুকে নাম তুললেন বীরভূমের ডাক্তারবাবু

More From Author See More

Latest News See More