৭০ বছর বয়সে বিশ্বের কঠিনতম শৃঙ্গজয় মার্কিন বৃদ্ধার

মাটি থেকে খাড়াই উঠে গেছে পাথরের দেওয়াল। উচ্চতা ৩ হাজার ২০০ ফুট। ক্যালিফোর্নিয়ার ইয়োসেমাইট ন্যাশনাল পার্কের বিস্ময়কর প্রস্তরখণ্ড এল ক্যাপিটানের কথাই হচ্ছে। ছোটো থেকেই তাঁর স্বপ্ন ছিল এই প্রস্তরখণ্ডের চূড়ায় বসে একদিন সূর্যাস্ত দেখবেন তিনি। দেখবেন তিরতিরে বয়ে যাওয়া নদী, সবুজ গাছগাছালির সারি, চারপাশের অপরূপ প্রাকৃতিক দৃশ্য। জীবনের সায়হ্নে এসে সেই স্বপ্নপূরণ করলেন ডিয়েরড্রে উলোনিক ()। প্রবীণতম ব্যক্তি হিসাবে এল ক্যাপিটান (El Capitan) জয় করে নজির গড়লেন নিউ ইয়র্কের ৭০ বছর বয়সী মহিলা।

শুনলে আশ্চর্য হতে হয়, ছোটো থেকে পর্বতারোহণের সঙ্গে কোনোরকম সম্পর্কই ছিল না তাঁর। মাত্র দশ বছর আগে তাঁর হাতেখড়ি রক ক্লাইম্বিং-এ। ধীরে ধীরে স্বপ্নপূরণের প্রস্তুতি শুরু। তবে তাঁকে বাড়তি উদ্যম জুগিয়েছিলেন তাঁরই সন্তান অ্যালেক্স হ্যানল্ড। বিশ্বের প্রথম ব্যক্তি হিসাবে এল ক্যাপিটানে ফ্রি-সোলো ক্লাইম্বিং করেছিলেন অ্যালেক্স। সহজ ভাষায় বলতে গেলে কোনোরকম দড়ি কিংবা সুরক্ষাব্যবস্থা ছাড়াই আরোহণ করেছিলেন বিশ্বের দুর্গমতম এই পাহাড়ে। সামান্য ভুল হলেও যেখানে মৃত্যু অবধারিত। তাঁর সেই কৃতিত্বকে ক্যামেরাবন্দি করে ‘ফ্রি সোলো’ নামের তথ্যচিত্রও বানিয়েছিল ন্যাশনাল জিওগ্রাফিক। জিতেছিল অস্কার, বাফটা-সহ একাধিক পুরস্কার। পুত্রের সেই ‘বিশ্বজয়’-ই যেন নতুন করে বাড়িয়ে দিয়েছিল উলোনিকের খিদে। 

তবে এই প্রথম নয়। বছর চারেক আগে, ২০১৭ সালেই এল ক্যাপিটান জয় করেছিলেন তিনি। তখন বয়স ছিল ৬৬ বছর। সেবার ১৩ ঘণ্টার লড়াইয়ের পর এল ক্যাপিটানের ছাদে পৌঁছতে পেরেছিলেন তিনি। কিন্তু সূর্যাস্ত দেখার সুযোগ হয়ে ওঠেনি আর। তার আগেই সন্ধে নেমেছিল ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে। 

সেই অধরা ইচ্ছে জুড়োতেই সম্প্রতি ফের এল ক্যাপিটান অভিযানে পা বাড়ান উলোনিক। বয়স বাড়লেও, তাঁর ‘তারুণ্যে’ এতটুকু ভাঁটা পড়েনি, এবার তা প্রমাণ করে দিলেন তিনি। মাত্র ছ’ঘণ্টার মধ্যেই চড়লেন এল ক্যাপিটানের শীর্ষে। না, এবারে বিফলে যায়নি সেই প্রচেষ্টা।

আরও পড়ুন
১০৫ বছর বয়সে ১০০ মিটার স্প্রিন্ট, নতুন বিশ্বরেকর্ড মার্কিন ‘তরুণী’-র

১৯৫৭ সাল পর্যন্ত বিশ্বাস করা হত, এল ক্যাপিটানে আরোহণ করা সম্ভব নয় কারোর পক্ষে। তারপর প্রযুক্তির উন্নতিতে ভেঙেছে ‘অজেয়’-র তকমা। হাজার তিনেক ফুট উচ্চতাতে এখন চাইলে দড়ি এবং সেফটি গিয়ারের সাহায্যে আরোহণ করাই যায়। তবে সেই কাজ আজও কষ্টসাধ্য তো বটেই। ৭০ বছর বয়সে দাঁড়িয়ে এমন একটি শৃঙ্গ জয় করে অনন্য নজির তৈরি করলেন মার্কিন বৃদ্ধা…

আরও পড়ুন
মাত্র ২১ সপ্তাহ! সবচেয়ে কম বয়সে জন্মগ্রহণের রেকর্ড মার্কিন শিশুর

Powered by Froala Editor

আরও পড়ুন
১১ বছর বয়সেই আন্তর্জাতিক বেস্টসেলার-লেখক পুনের খুদে

More From Author See More

Latest News See More