১০৫ বছর বয়সে ১০০ মিটার স্প্রিন্ট, নতুন বিশ্বরেকর্ড মার্কিন ‘তরুণী’-র

স্টার্টিং লাইনে খানিক ঝুঁকে দাঁড়িয়ে রয়েছেন এক মহিলা। বন্দুকের গর্জে ওঠার সঙ্গে সঙ্গেই রেসের ট্র্যাকে নিজেকে মেলে ধরলেন তিনি। ধীর গতিতেই এগোতে থাকলেন পথ। অথচ, তাঁর বাকি প্রতিযোগীরা ততক্ষণে তাঁকে ছাড়িয়ে গেছে বহুদূর। হার নিশ্চিত জেনেও, হাল ছাড়তে নারাজ তিনি। ছাড়েনওনি। সকলকে অবাক করেই ১০০ মিটারের স্প্রিন্টের ফিনিশিং লাইনে পৌঁছালেন তিনি। তৈরি করলেন নতুন বিশ্বরেকর্ড।

জুলিয়া হ্যারিকেন হকিন্স (Julia Hurricane Hawkins)। লুইসিয়ানার এই অবসরপ্রাপ্ত শিক্ষকই এখন বিশ্বের প্রবীণতম মহিলা ফিল্ড অ্যাথলিট (Oldest Women Field Athlete)। গতকাল ১০৫ বছর বয়সে স্টেট সিনিয়র গেমস প্রতিযোগিতায় ১০০-মিটার স্প্রিন্টে নেমে এক অনন্য নজির তৈরি করলেন জুলিয়া। লক্ষ্য, জাতীয় সিনিয়র গেমসের ছাড়পত্র জোগাড় করা। 

তবে এই প্রথম বিশ্বরেকর্ড নয় জুলিয়ার। আজ থেকে বছর পাঁচেক আগের কথা। ১০০ বছর বয়সে পা দিয়ে প্রথমবারের জন্য দৌড়ের ময়দানে নেমেছিলেন তিনি। ঠিক তারপরের বছরই, ২০১৭ সালে ১০০-১০৪ বছর বিভাগে বিশ্বরেকর্ড তৈরি করেন জুলিয়া। ১০০ মিটার রেস শেষ করেন মাত্র ৩৯.৬২ সেকেন্ডে। যা অক্ষত ছিল চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত। গত সেপ্টেম্বরে তাঁর সেই রেকর্ড ভাঙেন ১০০ বছর বয়সী মার্কিন স্প্রিন্টার ডায়ান ফ্রিডম্যান।

সিনিয়র গেমস অ্যাসোসিয়েশনের নথি অনুযায়ী, বর্তমানে ১০৫ বছর বয়সের বিভাগে রয়েছেন মাত্র দু’জন পুরুষ ট্র্যাক অ্যাথলিট— জাপানের হিডেকিচি মিয়াজাকি এবং পোল্যান্ডের স্ট্যানিস্লো কোওয়ালস্কি। এবার সেই তালিকায় প্রথম মহিলা হিসাবে নাম লেখালেন জুলিয়া। তবে অ্যাথলেটিক্সের সঙ্গে তাঁর সম্পর্ক আজ থেকে নয়। স্কুল থেকে অবসর নেওয়ার পর একটা সময় নিয়মিত শরীরচর্চা করতেন জুলিয়া। সেসময় দেশের বিভিন্ন সাইক্লিং প্রতিযোগিতাতেও অংশ নিতেন তিনি। কিন্তু আশির কোঠায় পৌঁছে বন্ধ হয়ে যায় সেই পথটাও। তাঁর বয়সী প্রতিদ্বন্দ্বীই যে নেই কেউ। ফলে, বাধ্য হয়েই বিদায় জানিয়েছিলেন অ্যাথলিট-জীবনকে। মন দেন বাগানচর্চায়। লুইসিয়ানায় জুলিয়ার নিজস্ব নার্সারিও রয়েছে। 

আরও পড়ুন
ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের প্রবীণতম শিক্ষার্থী, ৮৭ বছরে স্নাতকোত্তর শ্রীলঙ্কার বৃদ্ধা

২০১৬ সালে তাঁকে আবার মাঠে ফেরার সুযোগ করে দেয় সিনিয়র ডিভিশন ট্র্যাক গেমস। না, সেই সুযোগ হাতছাড়া করেননি তিনি। বরং, সাইক্লিং ছেড়ে নতুন করে দৌড়ের দিকে মনোনিবেশ করেন শতায়ু মার্কিন ‘তরুণী’। তারপর একের পর এক বিশ্ব রেকর্ড। গতকাল নতুন মাইলস্টোন স্থাপন করে খুশি হলেও, সামান্য আক্ষেপ রয়ে গেছে তাঁর। সংশ্লিষ্ট রেসে ১০০ মিটারের ট্র্যাক অতিক্রম করতে জুলিয়ার সময় লাগে ১ মিনিট ২ সেকেন্ড। তবে আশা ছিল, ১ মিনিটের মধ্যেই রেস শেষ করবেন তিনি। এই আক্ষেপই যেন আরও খিদে বাড়িয়ে দিচ্ছে তাঁর। আগামী ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে সেই রেকর্ড ভাঙতেই আবার মাঠে নামবেন তিনি। এই মুহূর্তে অবসরেরও কোনো পরিকল্পনা নেই বলেই জানাচ্ছেন ‘দ্য ফ্লাওয়ার লেডি’ জুলিয়া। তাঁর এই অদম্য জেদই প্রমাণ করছে বয়স কেবল সংখ্যামাত্র… 

আরও পড়ুন
সংক্রমণ এড়াতে আন্তর্জালেই পুজো-পরিক্রমা প্রবীণদের

Powered by Froala Editor

আরও পড়ুন
প্রবীণ নাগরিকদের নিয়ে অর্থনীতি-বিষয়ক রিপোর্ট, ভারতের ইতিহাসে প্রথম

More From Author See More