মাত্র ৮ বছর বয়সে মাউন্ট এলব্রুজ জয়, রেকর্ড ভারতীয় খুদের

বয়স মাত্র ৮ বছর। হাতে ধরা ভারতের জাতীয় পতাকা। আর সেই পতাকা হাতে নিয়েই ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ জয় করল অন্ধ্রপ্রদেশের কার্নুল শহরের ছোট্ট গণধাম ভুবন জয় (Gandham Bhuvan Jai)। সমুদ্রতল থেকে ৫৬৪২ মিটার উঁচুতে ভারতের পতাকা উত্তোলন করল সে। আর সারা পৃথিবীর মধ্যে এখনও অবধি ভূবনই কনিষ্ঠতম এলব্রুজ (Mount Elbrus) জয়ী।

অন্যান্য শিশুদের মতোই ভুবনেরও ছোটো থেকেই অ্যাডভেঞ্চারের দিকে আকর্ষণ। নানারকম রোমহর্ষক কাহিনি পড়েই সময় কেটে যায় তার। কিন্তু তার এই নেশাকে শুধু গল্পের বইয়ের পাতায় আটকে থাকতে দেননি বাবা-মা। ভুবনের বাবা গণধাম চন্দ্রুড়ু একজন আইএএস অফিসার। বর্তমানে অন্ধ্রপ্রদেশের অনন্তপুর জেলার কালেক্টর পদে রয়েছেন তিনি। সারাদিনের ব্যস্ততা সামলেও তিনি ছেলেকে নানারকম দুঃসাহসিক কাজের বিষয়ে উৎসাহ দিতে থাকেন। আর বাবার কাছে উৎসাহ পেয়েই আজ এই জায়গায় পৌঁছতে পেরেছে বলে জানিয়েছে ভুবন।

তবে এলব্রুজ শৃঙ্গ জয়ের রাস্তাটা সহজ ছিল না একেবারেই। তার উচ্চতা যেমন অনেকটাই বেশি, চূড়ায় ওঠার পথও দুর্গম। পৃথিবী সবচেয়ে দুর্গম ৭টি শৃঙ্গের একটি মাউন্ট এলব্রুজ। রাশিয়ার ককেসাস পার্বত্য অঞ্চলের এই শৃঙ্গটিতে যে কোনো সময়ে তুষারঝড় উঠতে পারে। সবসময় তাই সতর্ক হয়ে থাকতে হয় অভিযাত্রীদের। তবে এইসব কোনো আশঙ্কাই ছোট্ট ভুবনকে ভয় দেখাতে পারেনি। দীর্ঘদিন ধরেই এসবের সঙ্গে লড়াই করার জন্য প্রশিক্ষণ নিচ্ছিল সে।

অন্ধ্রপ্রদেশের রুরাল ডেভালাপমেন্ট ট্রাস্টের ক্রীড়া প্রশিক্ষক শঙ্করাইয়ার কাছে প্রশিক্ষণ নিয়েছে ভুবন। শঙ্করাইয়া নিজে নানাধরনের খেলার প্রশিক্ষণ দিলেও তিনি নিজে একজন পর্বতারোহী। গতবছরই মাউন্ট কিলিমাঞ্জারো জয় করে রেকর্ড তৈরি করেছিলেন তিনি। আর তাঁর ছাত্র আরও এক বিস্ময় তৈরি করল। বুধবার সকালে মাউন্ট এলব্রুজের চূড়ায় ভারতের পতাকা উত্তোলন করল ভুবন। আর তারপরেই মেলে ধরল বাবাসাহেব আম্বেদকর এবং ভারতীয় সংবিধানের প্রস্তাবনার পাতার ছবিযুক্ত একটি ব্যানার। সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে ছবিদুটি। যদিও ভুবন ছাড়া আরও তিনজন ভারতীয় ছিলেন অভিযাত্রী দলটিতে। কিন্তু তাঁরা প্রত্যেকেই প্রাপ্তবয়স্ক। তাই এবারের অভিযানে সবার দৃষ্টি ভুবনের দিকেই।

আরও পড়ুন
বিশ্বের কনিষ্ঠতম প্রোগ্রামার, ৬ বছর বয়সেই গিনেস বুকে আমেদাবাদের খুদে

Powered by Froala Editor

আরও পড়ুন
বয়স মাত্র ১২, পরাজয়েও লড়াই থামেনি অলিম্পিকের কনিষ্ঠতম খেলোয়াড়ের

More From Author See More

Latest News See More