বাড়ছে দৃষ্টির পরিসর, বিহার থেকে স্পষ্ট দেখা গেল মাউন্ট এভারেস্ট!

বিহারের ছোট্ট একটি গ্রাম সিংহবাহিনী। অরণ্য অঞ্চলের প্রাকৃতিক দৃশ্যের জন্য স্থানটি বেশ মনোরম। তবে এর মধ্যেই গ্রামে অন্য একটি দৃশ্য নজর কেড়েছে সকলের। একদিন সকালে উঠে হঠাৎ সবাই দেখলেন, দূরে দেখা যাচ্ছে একটি পর্বতশৃঙ্গের মাথায় সূর্যের আলো পড়ে ঝলমল করছে। কারোর আর বুঝতে বাকি থাকল না, এটাই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। যদিও এভারেস্ট থেকে সিংহবাহিনী গ্রামের দূরত্ব ১৯০ কিলোমিটার, কিন্তু স্বচ্ছ আকাশে সেই দৃশ্য দেখা যাচ্ছে স্পষ্ট।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে চলছে লকডাউন। বন্ধ কলকারখানা থেকে যানবাহন সবকিছুই। আর এর ফলে বাতাসে দূষণ কমেছে উল্লেখযোগ্য মাত্রায়। বেড়েছে দৃষ্টির পরিসর। ইতিমধ্যে শিলিগুড়ি থেকে কাঞ্চনজঙ্ঘার দৃশ্য বা উত্তরপ্রদেশের একটি গ্রাম থেকে গঙ্গোত্রী হিমবাহের দৃশ্য দেখা যাওয়ার ঘটনা রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। তারপরেই শোনা গেল এই ঘটনা।

সিংহবাহিনী গ্রামের মুখিয়া ঋতু জসওয়াল ট্যুইটারে এই দৃশ্য পোস্ট করেন। তারপরেই দেশজুড়ে ছড়িয়ে যায় এই ঘটনার কথা। এই ঘটনা নিয়ে ট্যুইটারে পোস্ট করেছেন আইএফএস অফিসার পরভিন কাসোয়ান। তিনি সেইসঙ্গে নজর দিয়েছেন কয়েক দশক আগের একটি দৃশ্যে। তখনও সিংহবাহিনী থেকে স্পষ্ট দেখা যেত এভারেস্ট। কিন্তু এরপর দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে আর তা দেখা যায় না। বহু বছর পর আবার সেই নয়নাভিরাম দৃশ্য ফিরিয়ে আনার কৃতিত্ব তাই একটি ভাইরাসের। যে মারণ ভাইরাসের আতঙ্কে স্তব্ধ গোটা পৃথিবী।

More From Author See More