বিশ্বের প্রথম ইলেকট্রিক রাস্তা, চলার পথেই চার্জ হবে গাড়ি!

পরিবেশ দূষণের মাত্রা যত বেড়ে চলেছে, ততই দাবি উঠছে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে ফেলার। কিন্তু তার জন্য চাই বিকল্প শক্তির ব্যবস্থা। আর সম্প্রতি সেই উদ্যোগে একটি মাইল ফলক তৈরি করল ইজরায়েল। টেল-আবিব শহরে একটি আস্ত রাস্তা তৈরি হল, যা সরাসরি গাড়িতে বৈদ্যুতিক শক্তি সরবরাহ করবে। আর এমন উদ্যোগ সারা পৃথিবীতে এই প্রথম।

গাড়িতে জীবাশ্ম জ্বালানির পরিবর্তে বৈদ্যুতিক শক্তির ব্যবহার একটি গুরুত্বপূর্ণ বিকল্প হয়ে উঠতে পারে। কিন্তু তার জন্য উচ্চ শক্তিসম্পন্ন ব্যাটারির প্রয়োজন। তার পরেও অনেক ক্ষেত্রেই দীর্ঘ যাত্রার মাঝে গাড়ির ব্যাটারি শেষ হয়ে যায়। ফলে রাস্তায় ঘনঘন চার্জিং স্টেশন না থাকলে মুশকিল। তবে চার্জিং স্টেশনের পরিবর্তে রাস্তার নিচ দিয়েই চার্জিং প্যানেলের ব্যবস্থা করা হল টেল-হাবিবের রাস্তায়। টেল-আবিব ইউনিভার্সিটি রেলওয়ে স্টেশন থেকে ক্লাৎজকিন টার্মিনাল পর্যন্ত ২ কিলোমিটার রাস্তার মধ্যে ৬০০ মিটার পর্যন্ত থাকবে এই চার্জিং প্যানেল। ফলে চলমান গাড়িতেই ব্যাটারি চার্জ হবে।

বৈদ্যুতিক প্রযুক্তি সংস্থা ইলেক্ট-রিওন এবং ড্যান বাস কোম্পানির উদ্যোগে টেল-আবিব পৌরসভার সহযোগিতায় এই রাস্তা তৈরি হয়েছে। আর এই রাস্তায় ইতিমধ্যে বাস চালানোর সিদ্ধান্ত নিয়ে নিয়েছে ড্যান বাস সংস্থা। এই উদ্যোগ যে যাত্রী পরিবহন ব্যবস্থায় একটা বৈপ্লবিক পরিবর্তন আনতে চলেছে, সেকথা বলাই বাহুল্য। পাশাপাশি সারা পৃথিবীর কাছে এটা একটা দৃষ্টান্ত হয়ে থাকবে বলে মনে করছেন টেল-আবিব পৌরসভার ডেপুটি মেয়র মিতাল লেহাভি। আর জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে এক দূষণমুক্ত পৃথিবীর দিকে এগিয়ে নিয়ে যাবে এই উদ্যোগ। সব মিলিয়ে এ এক বৈপ্লবিক ঘটনা তো বটেই।

Powered by Froala Editor

আরও পড়ুন
বাস, ফেরির পর মেট্রো - শহরের গণপরিবহণ ব্যবস্থাকে দিশা দেখাচ্ছে প্রযুক্তি

More From Author See More

Latest News See More