পৃথিবীর প্রথম উড়ন্ত গাড়ি, বাণিজ্যিকভাবে মুক্তি পেতে চলেছে শীঘ্রই

না, বিমান বা হেলিকপ্টার নয়। দিব্যি একটা ছিমছাম গাড়ি। পিচের রাস্তার উপর দিয়ে একটু জোরেই ছুটে চলেছিল। কিন্তু হঠাৎই তার মাথার উপর দিয়ে ঘুরতে শুরু করল প্রপেলার। তারপর রাস্তা ছেড়ে গাড়ি উড়ে চলল শূন্যে। না না, ফ্যান্টাসি ফিকশনের গল্প বলছি না। বাস্তবে এমন দৃশ্যের সাক্ষী থাকল নেদারল্যান্ড। পরীক্ষামূলকভাবে রাস্তায় নামল, আকাশেও উড়ল প্যাল-৫ লিবার্টি। আর তাকে উড়িয়ে নিয়ে চললেন রবার্ট ডিঙ্গেমান্স।

প্রথম যখন মাটি থেকে শূন্যে উঠল প্যাল-৫, তখন পেটের ভিতরটা মোচড় দিয়ে উঠেছিল রবার্টের। অবশ্য সেটা আজ থেকে ৮ বছর আগের ঘটনা। প্রথমবারের জন্য পরীক্ষামূলক উড়ান হয়েছিল এই গাড়ির। তারপর অবশ্য বহুবার মহড়া দিতে হয়েছে তাঁকে। ইতিমধ্যে আরও নানা উড়ন্ত গাড়ি প্রতিযোগিতায় পা মিলিয়েছে। তবে সবাইকে পিছনে ফেলে বাণিজ্যিক জগতে প্রথম উড়ন্ত গাড়ি হিসাবে আত্মপ্রকাশ করতে চলেছে প্যাল-৫। ইউরোপীয় ইউনিয়ন থেকে মিলেছে ছাড়পত্রও। তবে এখনই আকাশে ওড়ার ছাড়পত্র মেলেনি। তবে সেটাও খুব শিগগিরি পাওয়া যাবে বলে আশাবাদী লিবার্টি সংস্থার কর্তারা।

৮ বছর ধরে প্রায় হাজার রকম পরীক্ষানীরিক্ষার পর প্রমাণ হয়েছে প্যাল-৫ সম্পূর্ণ নিরাপদ। অন্তত সড়কপথে এতে দুর্ঘটনার সম্ভাবনা নেই। তবে আকাশপথে কতটা নিরাপদ, সেকথা বুঝতে গেলে আরও ১২০টি পরীক্ষা প্রয়োজন। ২০২২ সালের মধ্যেই সেই প্রক্রিয়াও শেষ হবে। আর তারপর ফ্যান্টাসি ফিকশনের পাতা থেকে বাস্তবের রাস্তায় নেমে আসবে একটি যান। রূপকথার থেকে এই বা কম আশ্চর্যের কী?

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More